×

প্রবল শৈত্যপ্রবাহ, শীতের 'কামড়ে' উত্তরপ্রদেশে মৃত ৪

 
শীত

লখনউ: বছরের প্রথম মাসের প্রথম সপ্তাহে জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। এখনও পর্যন্ত শীতের ব্যাটিং বহাল আছে দেশজুড়ে। বিভিন্ন রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রার পারদ অনেকটা করেই নেমেছে। আগামী কয়েক দিনেও যে অবস্থা একই রকম থাকবে তার আভাস আছে। কিন্তু এই ঠান্ডার কারণে অনেকের মৃত্যুও হয়েছে দেশে। সম্প্রতি জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহের কারণে ৪ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন- মোট ৭ দফা দাবি, শহরে কর্মসূচির ডাক দিল গৃহ সহায়িকা ইউনিয়ন

প্রবল শীত, ঘন কুয়াশার কারণে এমনিতে দৃশ্যমানতা কমে আসছে ভোরের দিকে। তার জন্য একাধিক পথ দুর্ঘটনাও ঘটেছে। সতর্কতা অবলম্বন করে অনেক রাজ্য উড়ান এবং দূরপাল্লার বহু ট্রেন বাতিল করেছে। তবে সাধারণ মানুষের মধ্যে অনেকেই এই শৈত্যপ্রবাহে কাবু হয়ে পড়ছেন। যেমন জানা গেল, উত্তরপ্রদেশেই তিনজন কৃষক এবং একজন পুলিশ আধিকারিকের মৃত্যু হয়েছে এর কারণে। প্রবল ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান প্রত্যেকেই।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েকদিন উত্তর ভারতের একাধিক রাজ্যে এই শৈত্যপ্রবাহ বজায় থাকবে। গড় তাপমাত্রা এখনও পর্যন্ত ৪-৫ ডিগ্রি আছে যা স্বাভাবিকের থেকে অনেকটাই কম। সেটাও পরবর্তী কয়েকদিন একই থাকবে বলেই অনুমান। তাই শীতের কামড় যে আরও কিছুদিন সহ্য করে সকলকে চলতে হবে তাতে কোনও সন্দেহ নেই। শেষ কিছুদিনে এমনিতেই কয়েকটি রাজ্যে তাপমাত্রা ৫ ডিগ্রির নীচে নেমে গিয়েছিল, এমনকি হিমাঙ্কও ছুঁয়েছিল।

From around the web

Education

Headlines