২১০০০০০০০০০: ৪৫ দিনে রাম মন্দির তৈরির অনুদান

২১০০০০০০০০০: ৪৫ দিনে রাম মন্দির তৈরির অনুদান

b562ea3479f19fa684169d6dba12a82c

নয়াদিল্লি: মাত্র ৪৫ দিনে গোটা দেশ থেকে রাম মন্দির তৈরির জন্য অনুদান সংগৃহিত হল ২১০০ কোটি টাকা! হালফিলের সময়ে এটি একটি অন্য রেকর্ড। অযোধ্যার রাম মন্দির তৈরীর অনুদান সংগ্রহ করার আগে থেকেই ঘোষণা করা হয়েছিল যে দেশজুড়ে ‘টার্গেট’ নেওয়া হয়েছে ১,৫০০ কোটি। কিন্তু দেড় মাসের মধ্যেই সংগ্রহ করা সম্ভব হয়েছে ২১০০ কোটি টাকা। এমনটাই জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। গতবছর মকর সংক্রান্তি থেকে অর্থ সংগ্রহের কাজ শুরু করে তারা।

আরও পড়ুন: ‘নিজেদেরই চরিত্র হনন করেছে!’ জাতপাত মুক্ত দল আর নয় সিপিএম-কংগ্রেস: সুব্রত

রাম মন্দিরের জন্য অর্থ সংগ্রহ করার জন্য দেশের বিভিন্ন শহর এবং গ্রামে ঘুরেছে বিশ্ব হিন্দু পরিষদের কার্যকর্তাদের। হিসেব অনুযায়ী, ৪০ লক্ষ কার্য কর্তারা ১০ লক্ষ দল বানিয়ে গোটা দেশে গিয়েছিলেন। পশ্চিমবঙ্গ থেকেও ৫০ কোটি টাকা সংগ্রহ করার পরিকল্পনা করা হয়েছিল, তবে এ রাজ্য থেকেও প্রত্যাশার বেশি টাকা তুলতে পেরেছে তারা বলে জানানো হয়েছে। সবমিলিয়ে শুধু পশ্চিমবঙ্গ থেকে নয়, দেশের অন্যান্য রাজ্য এবং শহর থেকে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করতে পেরেছে তারা। তাই মূলত দেড় থেকে দুই মাসের মধ্যেই ২১০০ কোটি টাকা চলে এসেছে রাম মন্দির নির্মাণের অনুদান হিসেবে। সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পর্যন্ত রাম মন্দির নির্মাণে টাকা দিয়েছেন। একইসঙ্গে অর্থ অনুদান দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, বিজেপি নেতা গৌতম গম্ভীর থেকে শুরু করে একাধিক ধনী ব্যবসায়ী, বিজেপির নেতা এবং কর্মীরা। পাশাপাশি বিশ্ব হিন্দু পরিষদ এও জানিয়েছিল, সাধারণ মানুষের মধ্যেও রাম মন্দির নির্মাণ নিয়ে উন্মাদনা তুঙ্গে তাই, তারাও নিজেদের সাধ্যমত অর্থ সাহায্য করেছেন। 

আরও পড়ুন: রাম মন্দির নির্মাণে বাংলা থেকেই উঠল ৫০ কোটি অনুদান!

বিশ্ব হিন্দু পরিষদের তরফে আগে জানানো হয়েছে, বাংলা থেকে ৫০ কোটি টাকা অনুদান উঠে গিয়েছে যার মধ্যে লক্ষাধিক টাকা থেকে কোটি টাকার অনুদান রয়েছে। যদিও কারা কারা কত টাকা দিয়েছেন তা বলতে রাজি নয় তারা। পরিকল্পনামাফিক যে অর্থ সংগ্রহ করার কথা ছিল তার ৯০ শতাংশ ইতিমধ্যেই পূর্ণ হয়ে গিয়েছে। তাই যেটুকু অর্থসংগ্রহ বাকি রয়েছে তা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পূরণ হয়ে যাবে বলে আশাবাদী ছিল বিশ্ব হিন্দু পরিষদ। কারা অনুদান দিয়েছেন সেই ব্যাপারে কোন তথ্য না দেওয়া হলেও বিশ্ব হিন্দু পরিষদ জানিয়েছে, গ্রাম এবং শহর মিলিয়ে ৫০ লক্ষ পরিবারের কাছে গিয়েছিলেন তারা। ‌তাদের অনুদান মিলিয়ে এই অর্থ সংগ্রহ করা সম্ভব হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *