×

'নিস্তেজ' হলেও করোনাই বাড়াচ্ছে অন্য মহামারির আশঙ্কা! সতর্ক করছে WHO

 
কোভিড

জেনেভা: আড়াই বছর প্রায় কেটে গিয়েছে। করোনা সংক্রমণ যে ভয় ধরিয়েছিল তা আস্তে আস্তে কাটতেও শুরু করেছে। বর্তমানে এই সংক্রমণের আতঙ্ক অনেকটাই কম এবং ধীরে ধীরে করোনা মুক্ত হচ্ছে বিভিন্ন দেশও। তবে এই ভাইরাসই ভবিষ্যতের বীজ বুনে দিয়ে যাচ্ছে অন্য রোগের! বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই করোনা অতিমারিই অন্য রোগের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। আগামী দিনে তার প্রভাব যে ভালোভাবেই পড়তে পারে সেই বিষয়েও সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন- প্রাণের ঝুঁকি নিয়ে ঠোঁট পুরুর নেশায় মত্ত তরুণী, কৃত্রিম স্তন বসাতে গিয়ে মারণরোগের হদিশ, বাঁচল জীবন

বিগত কয়েক মাসের একাধিক রিপোর্টে দাবি করা হয়েছিল যে, বেশ কয়েকটি রোগের বাড়বাড়ন্ত দেখা দিতে পারে আগামী দিনগুলিতে। তার অন্যতম মূল কারণ হতে পারে 'লং কোভিড'। সেই বিষয়টিই যেন আরও একবার স্পষ্ট করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার দীর্ঘস্থায়ী প্রভাবের কারণ যে একাধিক রোগ বৃদ্ধি পাচ্ছে বা পাবে তার একটা ইঙ্গিত দেওয়া হয়েছে। কিন্তু কোন কোন রোগ বাড়তে পারে ভবিষ্যতে? সেই ব্যাপারেও কিছুটা খোলসা করেছে 'হু'। আর সেই দাবি শুনতে বোঝা যায় যে, শিশুদের বিশেষ যত্ন নিতেই হবে, কারণ সবথেকে বেশি ভয় তাদের নিয়েই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, আগামী সময়ে বড় বিপদ হয়ে উঠতে পারে হাম। এখন থেকে সতর্ক না হলে এটিই মহামারি হয়ে ফিরে আসতে পারে। বিজ্ঞানীরা বলছেন, ২০২১ সালে করোনার কারণে প্রায় ৪ কোটি শিশুর হামের টিকাকরণ হয়নি বিশ্বজুড়ে। এই কারণেই আরও ভয়ানক অবস্থা হতে পারে। আমেরিকার 'সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন'-ও এই বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। অন্য এক রিপোর্টে বলা হয়েছে, এশিয়া এবং আফ্রিকার দেশগুলিতে হাম সংক্রমণ থেকে মৃত্যুর হার সবচেয়ে বেশি। এদিকে হাম ছাড়াও হৃদরোগের সমস্যাও যে বাড়তে পারে আগামী দিনে সেটাও স্পষ্ট করা হয়েছে। 

From around the web

Education

Headlines