×

বাবার পদবি ব্যবহার করেন না তব্বু! কিন্তু কেন?

 
তাব্বু

মুম্বই:  তিনি বলিউডের অন্যতম বলিষ্ঠ অভিনেত্রী৷ নারী কেন্দ্রিক চরিত্রে বিশেষ ছাপ রেখেছেন বলিউডে৷ পুরো নাম তবস্সুম ফতিমা হাশমি। তবে ইন্ডাস্ট্রিতে তিনি তাব্বু নামেই পরিচিত৷ আজ পর্যন্ত পেশাদার জীবনে পদবী ব্যবহার করেননি ‘নেমসেক’ অভিনেত্রী। কিন্তু কেন?  তা নিয়েও জল্পনার অন্ত নেই। তবে নিজের ব্যক্তিগত জীবনকে বরাবর আবছায়ায় রেখেছেন অভিনেত্রী। 

আরও পড়ুন- 'ক্যালেন্ডার গার্ল' থেকে হলেন 'মোদী জি কি বেটি'! বললেন নরেন্দ্র মোদী আমার বাবা


তবে শোনা যায়,  এর পিছনে পারিবারিক কাহিনী রয়েছে৷ তাব্বুর তখন মাত্র ৩ বছর বয়স৷ তাঁর বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ হয়ে যায়৷ সেই  অপ্রিয় স্মৃতিকে নিজের জীবনে জায়গা দিতে চাননি অভিনেত্রী৷ এর জন্যেই হয়তো পারিবারিক পদবি ত্যাগ করেছিলেন তিনি৷ আজ, ৪ নভেম্বর তব্বুর জন্মদিন৷ ৫২ বছরে পা দিলেন অভিনেত্রী৷ 


হায়দরাবাদে মামাবাড়িতে দাদু-দিদার কাছে মানুষ  তাব্বু। এক সাক্ষাৎকারে তাব্বু বলেন,  ‘‘আমার মা শিক্ষিকা ছিলেন। দিলেন বেশিরভাগ সময়টাই দাদুর সঙ্গে কাটত। আমি ছোট থেকেই খুব শান্ত ছিলাম। দিদা আমায় নানা রকম বই পড়ে শোনাত। চুপচাপ শুনতাম। আমার কখনও কোনও বক্তব্য ছিল না। ইন্ডাস্ট্রিতে এসে নায়িকা হওয়ার পরেও কোনও বক্তব্য নেই।”


তবে নিজের বাবার সঙ্গে কোনও সম্পর্ক রাখতে চাননি জাতীয় পুরস্কার জয়ী অভিনেত্রী। তাঁর কথায়, অন্তর থেকে বাবার সঙ্গে কোনও সংযোগ বোধ করতেন না৷ বাবা তাঁর দ্বিতীয় স্ত্রীকে নিয়ে অন্যত্র সংসার পাতেন। তাই বাবার পদবি ব্যবহার করতে আর ইচ্ছে হয়নি। এই প্রসঙ্গে তাব্বু বলেন, “কখনওই বাবার পদবি ব্যবহার করিনি। সেটা গুরুত্বপূর্ণ বলেও মনে হয়নি৷ আমি সব সময়েই তবস্সুম ফতিমা ছিলাম। কখনও হাশমি হতে চাইনি। স্কুলেও আমার পদবি ছিল ফতিমা৷”


অভিনেত্রী আরও জানান, বিভিন্ন অনুষ্ঠানে তাঁর বোনেরা বাবার সঙ্গে দেখা করলেও তিনি কখনই বাবার মুখোমুখি হননি। প্রয়োজন বোধ করেননি৷ বাবার প্রতি টানও অনুভব করেননি৷ তব্বুর কথায়, “আমি যে ভাবে বড় হয়েছি, তাতে আমি খুশি। আমি নিজের মতো করে থাকতেই ভালবাসি৷”


 

From around the web

Education

Headlines