×

ভারতে মেটার শীর্ষ পদে সন্ধ্যা দেবনাথন, কী তাঁর পরিচয়?

 
সন্ধ্যা

নয়াদিল্লি:  ফেসবুক-হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটার ভারতীয় প্রধান অজিত মোহন পদত্যাগ করার পর, সেই পদে নতুন নিয়োগ করল সংস্থা৷ এবার থেকে কোম্পানির ভারতীয় শাখায় ভাইস প্রেসিডেন্ট পদে দায়িত্ব সামলাবেন সন্ধ্যা দেবনাথন৷ বৃহস্পতিবার মেটার তরফে এই ঘোষণা করা হয়েছে৷ মূলত ভারতে মেটার ব্যবসা ও আয় বৃদ্ধির উপর জোর দেবেন দেবনাথন। সংস্থার লিডারশিপ দলের সদস্য হিসাবে কাজ করবেন তিনি৷ ভারতের প্রধান হিসাবে সন্ধ্যাকে স্বাগত জানিয়ে মেটার চিফ বিজনেস অফিসার মার্নে লেভিন একটি বিবৃতিতে বলেন, ‘ভারতে মেটার নিরন্তর বৃদ্ধি’ রূপে সন্ধ্যা দেবনাথকে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত৷  

আরও পড়ুন-টাকা নামমাত্র! হার মানায় ডলারকেও৷ জানেন বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা কোন কোন দেশের?

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ভারতে মেটা - র ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন সন্ধ্যা। বাণিজ্যিক শ্রীবৃদ্ধির পাশাপাশি ভারতে বিভিন্ন জনপ্রিয় ব্র্যান্ডের সঙ্গে কোম্পানির সম্পর্ক মজবুত করার দিকেও বিশেষ নজর দেবেন তিনি। একই সঙ্গে ক্রিয়েটর, বিজ্ঞাপনদাতা ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের সঙ্গে মেটা- র সম্পর্ক আরও দৃঢ় করার চেষ্টা চালিয়ে যাবেন৷ জানা গিয়েছে, মেটা-র  ভাইস প্রেসিডেন্ট ড্যান নিরিকে সরাসরি রিপোর্ট করবেন তিনি। 


১৯৯৮ সালে অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে বি.টেক পাশ করেন সন্ধ্যা দেবনাথন। ২০০০ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন৷ দীর্ঘ ২২ বছরের কর্মজীবনের অভিজ্ঞতা রয়েছে দেবনাথনের৷ ব্যাঙ্কিং, পেমেন্ট এবং প্রযুক্তি খাতে কাজ করেছেন৷ পাশাপাশি তিনি একজন গ্লোবাল বিজনেস লিডার। এমনটাই তাঁর লিঙ্কডইন প্রোফাইলে উল্লেখ রয়েছে।

২০১৬ সালে মেটার সঙ্গে যুক্ত হন সন্ধ্যা৷ সিঙ্গাপুর এবং ভিয়েতনাম সংস্থার ব্যবসা এবং দলগুলি মজবুত করার কাজে যুক্ত ছিলেন তিনি৷ সেই সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ায় মেটা-এর ই-কমার্স ব্যবসা সম্প্রসারণের দায়িত্বও পালন করেছেন। ২০২০ সালে তিনি ইন্দোনেশিয়ায় চলে যান৷ সেখানে  APAC-এর জন্য গেমিং পরিচালনা করেন, যা মেটা-র জন্য সবচেয়ে বড় উল্লম্বগুলির মধ্যে একটি।

মেটা-র চিফ বিজনেস অফিসারের কথায়, “ভারত ডিজিটাল অ্যাডপশনের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে। রিল, বিজনেস মেসেজিংয়ের মতো মেটার বিভিন্ন সেরা প্রোডাক্টগুলি সবার আগে ভারতেই লঞ্চ করা হয়েছে। আমরা সম্প্রতি হোয়াটসঅ্যাপে-এ জিওমার্ট চালু করেছি। এর ফলে ভারতীয় গ্রাহকরা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষার মাধ্যমে অনলাইনে কেনাকাটা করতে পারছেন। ভারতের জন্য আমাদের নতুন নেতা হিসেবে সন্ধ্যাকে স্বাগত জানাতে পেরে আমি খুশি।”


 

From around the web

Education

Headlines