×

টাকা নামমাত্র! হার মানায় ডলারকেও৷ জানেন বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা কোন কোন দেশের?

 
কুয়েতি দিনার

কলকাতা: দিন দিন ডলালের তুলনায় কমছে ভারতীয় টাকার দর৷ কমতে কমতে আপতত তা ৮০-র ঘরে ঘোরাফেরা করছে৷ বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করে বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে ডলারের সাপেক্ষে টাকার দর আরও নীচে নেমে যাতে পারে৷ টাকার দামের সঙ্গে ডলারের এই বিস্তর ফারাক দেখে অনেকেই মনে করেন, বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা বুঝি ডলারই। তাছাড়া গোটা বিশ্বের উপর মার্কিন অর্থনীতির শক্তিশালী প্রভাব রয়েছে৷ কিন্তু আসলে তেমনটা নয়৷ বিশ্বে এমন আরও কিছু মুদ্রা আছে যা আরও বেশ দামী৷  দেখে নেওয়া যাক বিশ্বের কিছু ধনী মুদ্রার তালিকা।

 

 

 

কুয়েতি দিনার- 
 

 

বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা আসলে কুয়েতি দিনার৷ কুয়েত হল খনিজ তেলের ভাণ্ডার।  বিশ্বজুড়ে তেলের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়েতি মুদ্রার চাহিদাও বহুগুণ বৃদ্ধি পেয়েছে৷ এক কুয়েতি দিনারের দাম প্রায় ২৬৫ টাকা। অন্যদিকে, ডলারের দাম প্রায় ৮৩ টাকা। ফলে ভারতীয় মুদ্রার তুলনায় কুয়েতি দিনার যে অনেকটাই শক্তিশালী তা সহজেই অনুমেয়৷ 
 

বাহারিনি দিনার-

বাহারিনি দিনারের মুদ্রাও কিন্তু বেশ দামী৷ আয়তনে বাহারিন একটি ক্ষুদ্র দেশ হলেও, এদেশে রয়েছে বিশ্বের দ্বিতীয় শক্তিশালী মুদ্রা৷ এদেশেরও অর্থনীতির বুনিয়াদ তেল৷ মূলত তেল রফতানি করেই বাহারিন মুদ্রা এত  শক্তিশালী হয়ে উঠেছে। বাহারিনি দিনারের মুদ্রার কোড হল BHD। টাকার নিরিখে বাহারিনি দিনারের দাম প্রায় ২১৭  টাকা।
 

ওমানি রিয়াল-

 
ওমানি রিয়াল দেশের এক্সচেঞ্জে অত্যন্ত জনপ্রিয়৷ ১৯৪০ সাল থেকে ওমান এই মুদ্রার ব্যবহার শুরু করে। তার আগে এই দেশের মুদ্রার নাম ছিল রুপি। ঠিক সেই কারণেই দেশের এক্সচেঞ্জে এটি বেশ জনপ্রিয়। টাকার তুলনায় এক ওমানি রিয়ালের দাম প্রায় ২০৮ টাকা।
 

জর্দানিয়ান দিনার 


জর্দানের মুদ্রা জর্দানিয়ান দিনারের সঙ্গেও টাকার বিস্তর ফারাক রয়েছে। জর্দান সরকার স্থির বিনিময় হার রাখায় এদেশের মুদ্রার মূল্য এতটা বেশি৷ জার্দান কিন্তু তেল রফতানির উপর অধিক নির্ভরশীল নয়৷ এক জর্দানিয়ান দিনারের দাম পড়বে প্রায় ২০৮ টাকা।
 

কেম্যানিয়ান ডলার 


বিশ্বের পঞ্চম ধনী মুদ্রা হল কেম্যানিয়ান ডলার। এদেশের এক্সচেঞ্জ রিপোর্ট বলছে, ডলারের সঙ্গে এই মুদ্রা সব থেকে বেশি আদান-প্রদান হয়। এই দেশের মুদ্রার সংক্ষিপ্ত নাম হল CI$। এক কেম্যানিয়ান ডলারের মূল্য ৯৬.১৯ টাকা।

জিব্রাল্টার পাউন্ড 


জিব্রাল্টারের মুদ্রা জিব্রাল্টার পাউন্ড ব্রিটিশ পাউন্ড স্টার্লিং-এর সমমূল্য। জিব্রাল্টারের অর্থনীতি দাঁড়িয়ে রয়েছে পর্যটন এবং ই-গেমিংয়ের মতো বেশ কয়েকটি খাতের উপর। এটি বিশ্বের ষষ্ঠ সর্বোচ্চ মুদ্রা। টাকার নিরিখে এক জিব্রাল্টার পাউন্ডের মূল্য প্রায় ৯৪ টাকা৷ 

ব্রিটিশ পাউন্ড 


আমরা সকলেই প্রায় জানি গ্রেট ব্রিটেনের মুদ্রা হল পাউন্ড স্টার্লিং (£) বা GBP । এটি একাধারে জার্সি, গার্নসি, আইল অফ ম্যান, দক্ষিণ জর্জিয়া, দক্ষিণ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, ব্রিটিশ অ্যান্টার্কটিক টেরিটরি এবং ত্রিস্তান দা কুনহারের সরকারি মুদ্রা। এটি বিশ্বের অন্যতম প্রাচীনতম মুদ্রাও বটে। বর্তমানে এক ব্রিটিশ পাউন্ডের দাম প্রায় ৯৪ টাকা। 


 


 

From around the web

Education

Headlines