Aajbikel

সুখবর! আরও বাড়ল আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা

 | 
সুখবর! আরও বাড়ল আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা

নয়াদিল্লি: গোটা বিশ্ব এখন করোনার করাল গ্রাসে৷ করোনাকালে দীর্ঘ লকডাউনের সাক্ষী থেকেছে গোটা বিশ্ব৷ ব্যাতিক্রমী নয় ভারতও৷ এই কঠিন পরিস্থিতির মধ্যে একাধিক আর্থিক প্রকল্প নিয়ে এসেছে সরকার৷ একাধিক ছাড় দেওয়া হয়েছে৷ পিছিয়ে দেওয়া হয়েছে আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ৷ ফের তারিখ পিছল কেন্দ্রীয় সরকার৷ ২০১৯-২০ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্নের সময় বাড়িয়ে ১০ জানুয়ারি করা হল৷ 

আরও পড়ুন- ব্যাংকের থেকেও বেশি রিটার্ন পেতে চান? সুযোগ দিচ্ছে পোস্ট অফিস!


 
ইনকাম ট্যাক্স বা আইটি-র দেওয়া তথ্য অনুযায়ী, ২৯ ডিসেম্বর পর্যন্ত ৪.৫৪ কোটি রিটার্ন জমা পড়েছে৷ আইটি দফতর ১.৫৬ লক্ষ কোটি টাকা রিফান্ড দিয়েছে। এর ফলে উপকৃত হয়েছেন দেশের ১ কোটি ৩৩ কোটি করদাতা। ১ এপ্রিল থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে এই টাকা তাঁরা রিটার্ন পেয়েছেন। এর মধ্যে আবার কর্পোরেট ট্যাক্স রিফান্ড রয়েছে এক লক্ষ কোটি টাকা। করোনা পরিস্থিতিতে মানুষের নানাবিধ সমস্যা অসুবিধার কথা বিবেচনা করে আইটি রিটার্নের সময় দফায় দফায় পিছনো হয়েছে৷ এবার সেই তারিখ পিছিয়ে ১০ জানুয়ারি করা হল৷ এই সময়ের মধ্যেই ফাইল করতে হবে৷ এর আগে এই সময় সীমা যথাক্রমে ৩১ জুলাই এবং ৩১ অক্টোবর ছিল৷ করোনা পরিস্থিতিতে এই সময়সীমা আরও বাড়িয়ে দেওয়া হল।

আরও পড়ুন- দুর্দান্ত অফার! গ্রাহক টানতে নতুন প্ল্যান আনল Vodafone Idea

তবে যারা ব্যবসায়ী এবং অ্যাকাউন্ট অডিট করার ঝক্কি আছে, তাঁদের জন্য রয়েছে আরও সুখবর৷ ১৫ ফেব্রুয়ারির মধ্যে তাঁদের আয়কর রিটার্ন  ফাইল করতে হবে। এছাড়াও বিশেষ কোনও লেনদেন নিয়ে যাঁদের পৃথক রিপোর্ট দেওয়ার বিষয়টি রয়েছে, তাঁরাও ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় পাবেন। জানানো হয়েছে,  ১৫ জানুয়ারি থেকে বিভিন্ন অডিট রিপোর্ট জমা করতে হবে। ‘বিবাদ সে বিশ্বাস’ প্রকল্পের সুযোগ নেওয়ার শেষ তারিখ ৩১ জানুয়ারি করা হয়েছে। 

Around The Web

Trending News

You May like