Aajbikel

ব্যাংকের থেকেও বেশি রিটার্ন পেতে চান? সুযোগ দিচ্ছে পোস্ট অফিস!

ব্যাংকের সুদ ইদানিং আগের থেকে অনেকটাই কমেছে। সম্প্রতি অনেকগুলি ব্যাংকে সমস্যারও সৃষ্টি হয়েছে। ফলে বিনিয়োগকারীরা ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে উদ্বিগ্ন। দিনে দিনে সুদ কমার ফলেও ব্যাংকে টাকা জমানোর আগে দুবার ভাবছে মানুষ। কিন্তু পোস্ট অফিসে সেই সমস্যা নেই। এখানে অর্থ সম্পূর্ণ নিরাপদ। এর জন্য নতুন অ্যাকাউন্ট খুলেছে পোস্ট অফিস। অ্যাকাউন্টটির নাম পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট।
 | 
ব্যাংকের থেকেও বেশি রিটার্ন পেতে চান? সুযোগ দিচ্ছে পোস্ট অফিস!


নয়াদিল্লি: ব্যাংকের সুদ ইদানিং আগের থেকে অনেকটাই কমেছে। সম্প্রতি অনেকগুলি ব্যাংকে সমস্যারও সৃষ্টি হয়েছে। ফলে বিনিয়োগকারীরা ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে উদ্বিগ্ন। দিনে দিনে সুদ কমার ফলেও ব্যাংকে টাকা জমানোর আগে দুবার ভাবছে মানুষ। কিন্তু পোস্ট অফিসে সেই সমস্যা নেই। এখানে অর্থ সম্পূর্ণ নিরাপদ। এর জন্য নতুন অ্যাকাউন্ট খুলেছে পোস্ট অফিস। অ্যাকাউন্টটির নাম পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট।

মাত্র ১০০০ টাকা দিয়ে পোস্ট অফিসে এই টাইম ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। এর জন্য প্রথমে নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে এই অ্যাকাউন্ট খুলে ফেলুন। এই অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বাধিক বিনিয়োগের সীমা নেই। এছাড়া পোস্ট অফিসে মাত্র ৫০০ টাকায় পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট খোলা যেতে পারে। পোস্ট অফিস ফিকস্ড ডিপোডিটের সুযোগও বেশ ভাল। ১ থেকে ৩ বছরের জন্য এফডিতে ৫.৫% এবং ৫ বছরের জন্য বিনিয়োগের উপর ৬.৭% সুদ পাওয়া যাবে। এটি ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হবে। তবে এটি বার্ষিক হিসেবে দেওয়া হবে।

পোস্ট অফিসে শিশুরাও এই অ্যাকাউন্ট খুলতে পারে। তবে যদি এক্ষেত্রে শিশুর বয়স ১০ বছরের বেশি হতে হবে। সে নিজে অ্যাকাউন্টটি পরিচালনাও করতে পারবে। এগুলি ছাড়াও একাধিক স্কিম রয়েছে পোস্ট অফিসের। এই স্কিমের আওতায় একাধিক অ্যাকাউন্ট খোলা যাবে। এছাড়া যৌথ অ্যাকাউন্টেরও সুব্যবস্থা রয়েছে। এই যৌথ অ্যাকাউন্ট আবার সিঙ্গল অ্যাকাউন্টে বদল করা যেতে পারে। এছাড়া পোস্ট অফিস গ্রহকদের আরও সুবিধা দিচ্ছে। পাঁচ বছরের জাতীয় সঞ্চয় শংসাপত্রে (এনএসসি) ৬.৮% রিটার্ন দেয় তারা। আয়কর বিভাগের 80C এর আওতায় এখানে বিনিয়োগ করলে কর ছাড়ও পাওয়া যায়। ১২৪ মাসের মধ্যে টাকা দ্বিগুণেরও সুযোগ রয়েছে। এই সুবিধা কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগে প্রকল্পে পাওয়া যাবে। এই প্রকল্পে মেয়াদে সময় ১২৪ মাস অর্থাৎ ১০ বছর ৪ মাস।

Around The Web

Trending News

You May like