Aajbikel

দেশ জুড়ে বিপুল পতন সোনা-রুপোর দামে! নেপথ্যে বাজেট?

 | 
দেশ জুড়ে বিপুল পতন সোনা-রুপোর দামে! নেপথ্যে বাজেট?

নয়াদিল্লি: দেশজোড়া অতিমারীর আবহ কাটতে না কাটতেই নতুন অর্থবর্ষের বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে বাজেটে সোনা, রুপো ও তামার উপর থেকে আমদানি শুল্ক হ্রাসের কথা বলা হয়েছে। বলা বাহুল্য, মাত্র দু'দিন আগে ঘোষিত এই বাজেট এখনও কার্যকর করা হয়নি। কিন্তু তার আগেই নতুন বাজেটের ছায়া দেখা গেল দেশের বাজারে। দেশ জুড়ে একদিনেই বিপুল কমল সোনা ও রুপোর দাম।

আরও পড়ুন- পদত্যাগ করছেন আমাজন কর্ণধার জেফ বেজোস! ধনীতম ব্যক্তির সিদ্ধান্তে হতবাক বিশ্ব

বস্তুত, বাজেট ঘোষণার ফলে বিশেষ প্রভাব পড়তে দেখা যায়নি দেশের শেয়ার বাজারে। গত কয়েকদিন ধরেই শেয়ার সূচক রয়েছে উর্দ্ধগামী। অর্থমন্ত্রী নির্মলা সিতারামনের কথা অনুযায়ী এবারের ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে যে সমস্ত পণ্যের দাম আগের চেয়ে কমছে, তার মধ্যে রয়েছে সোনা, রুপো এমনকি তামার নামও। কিন্তু দেশের পুঁজিপতি মালিক শ্রেণী তথা কর্পোরেট ক্ষেত্রের উপর বাজেটে কোনোরকম করের বোঝা চাপান নি তিনি। ফলে রীতিমতো চাঙ্গা রয়েছে শেয়ার বাজার। আর তারই প্রভাব পড়েছে সোনা রুপোর দামে, মনে করছেন বিশেষজ্ঞরা। 

উল্লেখ্য, ভারতের সব জায়গায় সোনা রুপোর দাম সমান নয়। মূলত করের পার্থক্য এবং সোনার দাম নির্ধারণে সরকারি নিয়ামক সংস্থার অভাবই এই তারতম্যের প্রধান কারণ। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় যে সংস্থা সোনার দাম নির্ধারণ করে তার নাম ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। প্রতিদিনের সোনার বাজারদর নির্ধারণ করে দেওয়া এই সংস্থার তরফ থেকে এদিন জানানো হয়েছে, মঙ্গলবার গত দিনের চেয়ে সোনার দাম অনেকটাই কমে গেছে।

আরও পড়ুন- সুখবর! জিএসটি থেকে রেকর্ড আয়ের খতিয়ান পেশ কেন্দ্রের

মঙ্গলবার পর্যন্ত বাজারে সোনা রুপোর দাম কেমন চলছে? আসুন জেনে নেওয়া যাক। WBBMJA-র রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার দিনের শেষে ১০ গ্রাম খাঁটি সোনার দাম ছিল ৪৯৩০০ টাকা, এছাড়া ১০ গ্রাম গিনি সোনার দামও নেমে এসেছে ৪৬৮০০ টাকায়। জানা গেছে, মঙ্গলবার পর্যন্ত হলমার্ক গয়নার সোনার দাম রয়েছে ৪৭৫০০ টাকা। বাজেট ঘোষণার পর সবচেয়ে বেশি কমেছে রুপোর দাম। মঙ্গলবার সন্ধে পর্যন্ত রুপোর বারের দাম ছিল প্রতি কিলোগ্রাম ৭০৬০০ টাকা।

Around The Web

Trending News

You May like