×

১০ বছর পর LIC-র  FD থেকে পাওয়া টাকার ভ্যালু কতটা সহায়ক হবে? দেখে নিন হিসেব

 
টাকা সঞ্চয়

নয়াদিল্লি: প্রতিযোগিতার দুনিয়ায় অথনৈতিক স্বচ্ছলতা বজায় রেখে সব দিক সামাল দেওয়া বেশ মুশকিল৷ তার উপর মধ্যবিত্ত পরিবারে ছেলেমেয়ের পাড়াশোনার খরচ যেন মাথার উপর বিশাল চাপ৷ তার উপর অসুখ বিসুখও রয়েছে৷  সব দিক সামলে কী ভাবে ভবিষ্যতে নিজের অর্থনৈতিক লক্ষ্যপূরণ করবেন? নির্দিষ্ট খাতে এই মুহূর্তে কত টাকা খরচ হচ্ছে এবং ভবিষ্যতে সেই খাতে কত টাকা খরচ হতে পারে কীভাবে সেই হিসেব মেলাবেন? সেই অঙ্কটাই জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- লাভের দিক থেকে রিলায়েন্স গোষ্ঠীকে টেক্কা দিল SBI: রিপোর্ট


ধরুন শিবেন্দ্র তাঁর ছেলের উচ্চশিক্ষার জন্য একটা থোক টাকা সঞ্চয় করতে চাইছেন। কোন খাতে বিনিয়োগ করলে যথার্থ হবে, তা জানতে তিনি কথা বলেন নিজের আর্থিক পরামর্শদাতার সঙ্গে৷ তিনি শিবেন্দ্রকে মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করার পরামর্শ দেন৷ কারণ, শিবেন্দ্রর বয়স খুব একটা বেশি নয়৷ এই মুহূর্তেই যদি তিনি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করেন, তাহলে বছর বাড়ার সঙ্গে সঙ্গে নিজের প্রত্যাশিত অর্থ সঞ্চয় করতে পারবেন শিবেন্দ্র।


কিন্তু, ১৫ বছর বাদে ছেলের উচ্চশিক্ষার জন্য ঠিক কত খরচ হবে, সেই হিসাব মেলাতে পারছেন না শিবেন্দ্র৷ সেক্ষেত্রে তাঁকে আগে দেখতে হবে বর্তমান শিক্ষার খরচ কত। তাঁর ছেলের বর্তমান বয়স যা, তাতে দেখা যাচ্ছে শিক্ষার খরচ ৫ লক্ষ টাকা। ১৫ বছর বাদে এই খরচ কত হতে পারে,  সেই অঙ্ক কষার আগে অবশ্যই শিবেন্দ্রকে মুদ্রাস্ফীতির হার মাথায় রাখতে হবে।


কারণ, মুদ্রাস্ফীতির কারণে বর্তমানে শিক্ষা ক্ষেত্রে যে খরচ হচ্ছে, ১৫ বছর পরে সেই খরচ আর থাকবে না। স্বাভাবিকভাবেই তা অনেকটা বেড়ে যাবে৷ বর্তমানে মুদ্রাস্ফীতির হার হল ৭%। ফলে বর্তমান ৫ লক্ষ টাকা শিক্ষার খরচের সঙ্গে এই ৭%-এর হিসেবও ধরে নিতে হবে শিবেন্দ্রকে। এই ভাবে খুব সহজেই ভবিষ্যতে ছেলের উচ্চশিক্ষার খরচ MS Excel-এর মাধ্যমে বার করে নিতে পারবেন শিবেন্দ্র৷ এর জন্য MS Excel-এ গিয়ে একটি worksheet ওপেন করতে হবে। তারপর ওই শিটের একদম উপরে স্ট্যাটাস বারে গিয়ে ‘fx’-এ ক্লিক করতে হবে।  সেখানে গিয়ে ‘financial’ ক্যাটাগরিক সিলেক্ট করতে হবে। সেখানে একটি তালিকা খুলে যাবে৷ সেটি স্ক্রল করে নেমে ‘FV’ বা future value-র উপর ক্লিক করতে হবে৷ সঙ্গে সঙ্গে একটা ডায়লগ বক্স খুলে যাবে। সেখানে ‘Nper’ নামে শব্দবন্ধ ফুটে উঠবে। যার অর্থ হল লক্ষ্যপূরণের মেয়াদ। এক্ষেত্রে সেটি হবে ১৫বছরের। 

‘Rate’ মানে মুদ্রাস্ফীতির হার। আর ‘PV’ হল শিক্ষার বর্তমান খরচ৷ এক্ষেত্রে সেই অঙ্কটা ৫ লক্ষ টাকা। যে হিসেবটা বেড়িয়ে আসবে তা হল ১৩,৭৯,৫১৬ টাকা। অর্থাৎ, ১৫ বছর পর এই পরিমাণ অর্থ ছেলের উচ্চশিক্ষার শিবেন্দ্রকে সঞ্চয় করে রাখতে হবে৷ সেই মতো মিউচুয়াল ফান্ড হোক বা এলআইসি স্কিমে বিনিয়োগ করতে হবে৷ 

From around the web

Education

Headlines