Aajbikel

দেশের আর্থিক 'স্বাস্থ্য' ঠিক করার উদ্যোগ, মুদ্রাস্ফীতি নিয়ে ইঙ্গিত RBI-এর

 | 
RBI

নয়াদিল্লি: দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নিয়ে চিন্তার শেষ নেই। বিগত কিছুদিনে লাগাতার বেড়েছে জ্বালানির দাম, বাজার আগুন। মুদ্রাস্ফীতি নিয়ে কেন্দ্রীয় সরকার নিশানা হয়েছে বিরোধীদের। সরকারের কোনও পরিকল্পনা নেই, এমন অভিযোগ তোলা হচ্ছে। তবে যাই হয়ে যাক, আপাতত যে পরিস্থিতির বদল হবে না সেটা কার্যত স্পষ্ট। এই প্রেক্ষিতেই দেশের আর্থিক অবস্থা ঠিক করতে উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল তারা। একই সঙ্গে মুদ্রাস্ফীতি নিয়েও বড় ইঙ্গিত দেওয়া হয়েছে তাদের তরফে।

আরও পড়ুন- ক্যান্সার আক্রান্ত স্ত্রী ও দুই অসহায় ছেলেকে ছেড়ে পালাল বাবা

আরবিআই জানাচ্ছে, আগামী দিনে মুদ্রাস্ফীতি আরও বাড়তে পারে এমন সম্ভাবনাই প্রবল। বিশ্ব বাজারে ব্যারেলপিছু অপরিশোধিত তেলের দাম ১০০ ডলারের গণ্ডি টপকে যাওয়ার ফলেই এই পরিস্থিতি তৈরি হবে বলে আশঙ্কা। তাই বেশি কিছূ পদক্ষেপ নিয়েছে দেশের কেন্দ্রীয় এই ব্যাঙ্ক। ইতিমধ্যে টানা ১১ বার রেপো রেট অপরিবর্তিত রাখা হয়েছে। আরবিআই-এর  ছয় সদস্যদের আর্থিক নীতি সংক্রান্ত কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি নয়া অর্থবর্ষে ভারতের জিডিপি'র হারে কাটছাঁট করা হয়েছে। চলতি অর্থবর্ষে জিডিপি ৭.২ শতাংশ হারে বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, করোনা প্রকোপের হ্রাস পাওয়ার পর অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করা হয়েছিল। কিন্তু এখন রাশিয়া-ইউক্রেন যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাতে অর্থনৈতিক অবস্থার অবনতি হয়েছে। দুই দেশের এই সংঘাত বিশ্ব  অর্থনীতিতে ধস নামতে পারে বলে আশঙ্কাও প্রকাশ করেছেন তিনি।

Around The Web

Trending News

You May like