Aajbikel

টাকা লেনদেনে কিউআর কোড স্ক্যান করেন? হতে পারে বিপদ

 | 
QR

কলকাতা: ডিজিটাল পেমেন্টের দুনিয়া এখন। ক্যাশ নিয়ে কেউ আজকাল বেরোতে চায় না বা বেরলেও অল্প। বেশিরভাগ ক্ষেত্রেই অনলাইন পেমেন্ট করেন মানুষ। আর এই অনলাইন পেমেন্ট করার জন্য কিউআর কোড স্ক্যান একটি বিশেষ গুরুত্বপূর্ণ জিনিস। অনলাইনে টাকা মেটানোর জন্য এই কোড স্ক্যান করতেই হয়। কিন্তু এতে হতে পারে বড় বিপদ! হ্যাঁ, এমনটাই দাবি করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কী ভাবে বিপদ হওয়ার কথা বলছে তারা, আসুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- মারুতির নজরে CNG, যা গ্রিন ভেহিকলের গেম চেঞ্জার হয়ে উঠতে পারে

এসবিআই বলছে, ভুল কিউআর কোড স্ক্যান করলে নিমেষের মধ্যে অ্যাকাউন্ট থেকে টাকা লোপাট হয়ে যাওয়ার ভয় থাকে। বিষয়টি ব্যাখ্যা করে জানান হয়েছে, অনলাইনে টাকা যদি দেওয়ার থাকে তবেই কিউআর কোড স্ক্যান করতে হয় না স্ক্যান করার দরকার পড়ে। কিন্তু টাকা পাওয়ার জন্য এই ধরণের কোনও কোড গ্রাহককে স্ক্যান করতে হয় না। তাই কেউ যদি কখনও ফোন করে বা সরাসরি টাকা পাওয়ার জন্য কোনও রকম কোড স্ক্যান করতে বলে তাহলেই সতর্ক থাকতে হবে বলে পরামর্শ দিচ্ছে তারা। আসলে যত অনলাইন পেমেন্ট বাড়ছে, তত বাড়ছে ব্যাঙ্ক জালিয়াতি। আর এখন এই কিউআর কোড নিয়েই সবথেকে বেশি জালিয়াতি করার চেষ্টা হচ্ছে। তাই সতর্ক করছে এসবিআই।

ইতিমধ্যেই এই বিষয় নিয়ে সতর্ক করে একটি টুইট করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তাতে সব রকমের সতর্কবার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে সব সময়েই যেন ইউপিআই আইডি সঠিক আছে কি না তা যাচাই করা হয় এবং দেখে শুনে, তাড়াতাড়ি না করে পেমেন্ট করা হয়। চট জলদি কিছু করলে বা ভুয়ো কোডে স্ক্যান করলেই অ্যাকাউন্ট থেকে টাকা হাপিস হয়ে যেতে পারে। আর একান্তই যদি কোনও সমস্যা হয়, তাহলে যেন সরাসরি ব্যাঙ্কের থেকে সাহায্য চাওয়া হয়, এমনই পরামর্শ তাদের।

Around The Web

Trending News

You May like