Aajbikel

বাড়ি ভাড়াতেও জিএসটি? বিভ্রান্ত না হয়ে সত্যিটা জেনে নিন

 | 
GST

কলকাতা: একটি খবর সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে যে বাড়ি ভাড়াতেও এবার থেকে লাগবে জিএসটি। নেটিজেনদের একটা বড় অংশ এই নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে। সাধারণ মানুষও এই খবর শোনার পর থেকে চিন্তায় পড়ে গিয়েছেন। কারণ জানা গিয়েছে, বাড়ি ভাড়ায় ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। কিন্তু সত্যিই কি তাই? যারা যারা বাড়ি ভাড়া নিচ্ছেন তাদের সকলকে এই অতিরিক্ত কর দিতে হবে কি? আসলটা জেনে নিন।

আরও পড়ুন- সবথেকে বেশি ৫জি স্পেকট্রামের বরাত পেলেন আম্বানি! দাম শুনলে চমকাবেন

বিষয়টি হল, বেশিরভাগ মানুষ শুধুমাত্র সংবাদের শিরোনামটুকু পড়ছেন, বাকি খবর পড়ছেন না। পুরো খবর না জেনেই পোস্ট করে দিচ্ছেন যা থেকে বিভ্রান্তি ছড়াচ্ছে জনসাধারণের মধ্যে। এতেই তৈরি হচ্ছে ভুয়ো খবর। তাই এবার আসরে নেমেছে পিআইবি। টুইট করে তারা সকল বিভ্রান্তি দূর করে আসল তথ্য দিয়েছে। হ্যাঁ, বাড়ি ভাড়ায় জিএসটি দিতে হবে, কিন্তু তা সকলের জন্য প্রযোজ্য নয়। এটা স্পষ্ট করে দেওয়া হয়েছে। তাহলে কাদের জন্য? দেখে নেওয়া যাক কী বলা হচ্ছে।

পিএনবি জানিয়েছে, কোনও জিএসটি রেজিস্টার্ড ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি বাড়ি ভাড়া নেয় তবেই এটি প্রযোজ্য হবে, না হলে নয়। অর্থাৎ যাঁরা ব্যবসা করেন না এবং জিএসটি রেজিস্ট্রেশন নেই, তাদের কোনও চিন্তা নেই। সাধারণ বাড়ি ভাড়া করা ব্যক্তিদের কোনও অতিরিক্ত কর দিতে হবে না। এমনকি কোনও সংস্থার মালিক বা অংশীদার ব্যক্তিগত ক্ষেত্রে বাড়ি ভাড়া নিলেও জিএসটি লাগবে না। এতএব পরামর্শ দেওয়া হচ্ছে, শুধু শিরোনাম না পড়ে, পুরো খবর পড়ুন।

Around The Web

Trending News

You May like