Aajbikel

সপ্তম পে কমিশন ডিএ-র ওপর কী প্রভাব ফেলবে? কারা পাবেন সুবিধা

 | 
টাকা

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় সুখবর। শীঘ্রই কর্মীদের আবাসন ভাতা বৃদ্ধি হতে পারে এবং এই কারণে উপকৃত হতে পারেন প্রায় ৩১ লক্ষ কর্মচারী। সপ্তম পে কমিশনের প্রভাব এদিকে সরাসরি পড়তে পারে ডিএ-তে। তাতে বাড়তি সুবিধাই পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। খুব তাড়াতাড়ি এই নিয়ে ঘোষণা করতে পারে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- ওমিক্রনের দাপট! ৮ মাস পর দেশে ফের দৈনিক সংক্রমণ সাড়ে ৩ লক্ষ

গত বছর অক্টোবর মাসে কেন্দ্রীয় সরকার ডিএ ৩১ শতাংশ পর্যন্ত বাড়িয়েছিল। তবে নভেম্বর মাসে সরকার আবার ওয়েজ রেট ইন্ডেক্সের বেস রিভিশনে বদল আনে। তার অর্থ ডিএ-র ক্ষেত্রে এবার বদল আসতে চলেছে এবং সেই কারণে কর্মচারীরা বেশি সুবিধা পেতে পারে। প্রায় ছয় দশক পুরানো ওয়েজ রেট ইন্ডেক্সের জায়গায় এসেছে নতুন ওয়েজ রেট ইন্ডেক্স যা শিল্পের সংখ্যা, নির্বাচিত শিল্পের অধীনে পেশার পরিপ্রেক্ষিতে সুযোগ এবং কভারেজ বাড়িয়েছে।

মহার্ঘ ভাতা বা ডিএ গণনা করা হয় মূল বেতন দিয়ে গুণ করে। মহার্ঘ ভাতার হিসাব অনুযায়ী, সরকার প্রতি ৬ মাস বা তার পরে ডিএ-র হার পরিবর্তন করতে থাকে, যার ফলস্বরূপ কর্মচারীদের বেতন বৃদ্ধি পায়। গত বছর অক্টোবরে ডিএ ২৮ শতাংশ থেকে বেড়ে ৩১ শতাংশ হয়েছিল। এবার অনুমান করা হচ্ছে, কর্মচারীদের আবাসন ভাতাও বাড়তে পারে। বর্তমানে ক্যাটাগরির উপর নির্ভর করে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৯ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৭ শতাংশ হারে এই ভাতা পান। রিপোর্টে অনুযায়ী, সরকার এই ভাতা আরও ৩ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে।

Around The Web

Trending News

You May like