×

শীতকালের 'সূচনা' পাকাপাকিভাবে কবে? ইঙ্গিত দিল হাওয়া অফিস

 
শীত

কলকাতা: নভেম্বরের মাঝামাঝি সময় চলে এলেও এখনও যে ঝাঁকিয়ে শীত পড়েছে তা বলা যায় না। ভোরের দিকে এবং রাত বাড়লে মোটামুটি ঠান্ডা অনুভূত হচ্ছে বটে কিন্তু শীতকালের 'সূচনা' হতে যে এখনও কিছু দিন বাকি সেটা জানাল হাওয়া অফিস। রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা নিম্নগামী হতে শুরু করেছে ঠিকই তবে শহর কলকাতায় এখনও ততটা কমছে না পারদ। কিন্তু শীত পড়তে যে বেশি বাকি নেই সেটাও স্পষ্ট।

আরও পড়ুন: এল সবুজসঙ্কেত, কয়েক মাসেই চালু জোকা-তারাতলা মেট্রো

আবহাওয়া দফতরের বার্তা অনুযায়ী, বঙ্গের একাধিক জেলায় কার্যত শীত পড়তে শুরু করেছে। তাপমাত্রা মোটামুটি ১৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। কিন্তু কলকাতায় আপাতত সর্বনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ২০ ডিগ্রির কাছেই থাকছে। যদিও হাওয়া মহলের দাবি, আগামী কয়েক দিনের মধ্যেই এর বদল আসতে চলেছে অর্থাৎ ঝাঁকিয়ে শীত পড়ার সময় নিকট। আসলে এখনও পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি ছুঁইছুঁই। তাই অনুমান করা হচ্ছে, এই তাপমাত্রা যখন নিম্নগামী হতে শুরু করবে তখন আপনাআপনি সার্বিকভাবে তাপমাত্রার পারদ নামবে।

অনেকে আবার মনে করছেন যে এই মুহূর্তে বৃষ্টি হলে হয়তো শীত একটু তাড়াতাড়ি পড়বে। তবে আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে দু'দিন আগে অল্প বৃষ্টি হয়েছিল। কিন্তু তার প্রভাবে রাজ্যের বাকি অংশে কোনও বৃষ্টির ধারা পড়বে না। তাই অনুমান করা যায়, ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ না দ্বিতীয় সপ্তাহের শুরুর দিক থেকে শীত পড়তে পারে। এবার তা হাড় কাঁপানো ঠান্ডা হবে কিনা, তা সময়ই বলবে।  

From around the web

Education

Headlines