×

এক ধাক্কায় পারদ নামল ৬ ডিগ্রি! রাজ্যজুড়ে শীতের আমেজ, কত দিন থাকবে ঠান্ডা?

 
শীত

কলকাতা: ২০২২-এ ‘উষ্ণতম’ ডিসেম্বর উপভোগ করেছে বঙ্গবাসী৷ ধরা দিয়েও ধরা দেয়নি শীত৷ উল্টে গত ৫০ বছরে এই প্রথম ডিসেম্বরের শেষ পর্বে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২০.৭ ডিগ্রির পারদ৷ প্রায় গোটা ডিসেম্বর জুড়েই তাপমাত্রার পারদ ছিল উপরের দিকে। উষ্ণ বড়দিন যাপনের পর বৃহস্পতিবার সকাল থেকে লক্ষ্য করা যাচ্ছে তাপমাত্রার পরিবর্তন৷ এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস কমে গিয়েছে। আলিপুর হাওয়া দফকর সূত্রে খবর,  বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা আগের চেয়ে অনেকটাই কম৷ তবে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি৷ 

আরও পড়ুন- করোনা পরিস্থিতি নিয়ে নবান্নে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব, জেলাগুলিকে দিলেন গুচ্ছ নির্দেশ


বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি৷ বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস৷ আগামী ২৪ ঘণ্টায় আকাশ মূলত পরিষ্কার থাকবে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

বছরের শেষ লগ্নে সাময়িক শীতের আমেজ অনুভূত হলেও, এই সুখ বেশি দিনের নয়৷ কারণ আবারও তাপমাত্রা বাড়বে৷ তেমনই পূর্বাভাস আবহবিদদের। উচ্চচাপ বলয়ের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সমুদ্র থেকে আসা হাওয়ার দাপট বেড়ে গিয়েছে৷ পাল্লা দিয়ে কমেছে উত্তরের ঠাণ্ডা হাওয়া৷ সেই কারণেই ডিসেম্বরের শেষেও পারদ ঊর্ধ্বমুখী৷ আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গের উপর বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে৷ যার জেরে নতুন বছরের শুরুতেই ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। ফলে জাঁকিয়ে শীত কবে পড়বে কার কোনও পূর্বাভাস মেলেনি।

From around the web

Education

Headlines