×

করোনা পরিস্থিতি নিয়ে নবান্নে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব, জেলাগুলিকে দিলেন গুচ্ছ নির্দেশ 

 
নবান্ন

কলকাতা: ক্রমেই জটিল হচ্ছে করোনা পরিস্থিতি৷ এখনও পর্যন্ত আমাদের দেশে করোনা নতুন করে তাণ্ডব শুরু না করলেও, চিনের পরিস্থিতি দেখে আগাম সতর্ক নবান্ন৷ বাংলায় করোনা পরিস্থিতি নিয়ে নীল বাড়িতে পর্যালোচনা বৈঠক সারলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।  আচমকা সংক্রমণের হার বৃদ্ধি পেলে কী করতে হবে, তা নিয়ে বৈঠকে  আলোচনা করা হয়। প্রতিটি জেলায় করোনা মোকাবিলার জন্য কড়া নজরদারি চালানোর পরামর্শ দিয়েছেন মুখ্যসচিব। পাশাপাশি গুচ্ছ নির্দেশও দেওয়া হয়েছে।

আরও পড়ুন- আবাস যোজনায় ৮৪% অনুমোদন বাকি, কেন্দ্রীয় গাইডলাইন মানতে কড়া নির্দেশ নবান্নের

নবান্ন সূত্রে খবর, প্রথম ধাপে রাজ্য জুড়ে বিভিন্ন হাসপাতালে করোনা মোকাবিলায় ৩,৭১৮টি শয্যার ব্যবস্থা করা হচ্ছে। এখনও পর্যন্ত এ রাজ্যে ২৬ শতাংশ মানুষ বুস্টার ডোজ নিয়েছেন। এই  অবস্থায় জেলাগুলিকে করোনা আক্রান্তদের ওপর বিশেষ ভাবে নজরদারি চালানোরক নির্দেশ দিয়েছেনহরিকৃষ্ণ৷ বৈঠকে মুখ্যসচিবের নির্দেশ, প্রয়োজনে করোনা পরীক্ষার সংখ্যা আরও বাড়াতে হবে। হাসপাতালগুলিতে সব ধরনের কিট প্রস্তুত রাখতে হবে৷ হাসপাতালগুলিতে যেন পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন কনসেনট্রেটারের ব্যবস্থা থাকে। যাতে করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টজনিত সমস্যায় কষ্ট না পায়। যাঁরা ইতিমধ্যেই শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন তাদের প্রতি বিশেষ ভাবে নজর দিতে হবে বলে মুখ্যসচিবের নির্দেশ।


সাধারণত বিদেশ থেকে সংক্রমণ নিয়ে বিমানবন্দর হয়েই শহরে ঢোকেন মানুষ। তাই বিমানবন্দরের উপর বিশেষ নজরদারি করতে হবে৷ সূত্রের খবর, ১০ লক্ষ কোভিশিল্ড টিকার ডোজ, নাকে দেওয়ার ৫ লক্ষ টিকা এবং ১ লক্ষ কোভ্যাক্সিন টিকার ডোজ চেয়ে কেন্দ্রর কাছে আবেদন জানানো হয়েছে। এছাড়াও ৩ লক্ষ কোভিড পরীক্ষার কিট কিনতে চলেছে রাজ্য সরকার। 

From around the web

Education

Headlines