×

আবাস যোজনায় ৮৪% অনুমোদন বাকি, কেন্দ্রীয় গাইডলাইন মানতে কড়া নির্দেশ নবান্নের

 
nabanna

কলকাতা: আবাস যোজনা নিয়ে এবার কড়া নির্দেশ দিল রাজ্য সরকার। এই প্রকল্পের ইস্যুতে এমনিতেই ব্যাপক অভিযোগ উঠেছে বাংলায়। তার মধ্যেই রাজ্য সরকার আগামী শুক্রবারের মধ্যে এই প্রকল্পে সুবিধা প্রাপকদের নামের চূড়ান্ত তালিকা আবশ্যিকভাবে পাঠানোর জন্য সব জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী আজ প্রকল্পটি নিয়ে বিভিন্ন জেলার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন।

আরও পড়ুন- উদ্বোধনের দিন থেকেই পরিষেবা নয়, কবে থেকে চালু জোকা-তারাতলা মেট্রো

জানা গিয়েছে, এই প্রকল্পে এখনও পর্যন্ত জেলা থেকে মাত্র ১৬ শতাংশ বাড়ির অনুমোদন দেওয়া হয়েছে। বাকি ৮৪ শতাংশ সুবিধা প্রাপকদের নামের তালিকা এসে না পৌঁছনোয় মুখ্যসচিব অসন্তোষ প্রকাশ করেন বলে নবান্ন সূত্রে খবর। কেন্দ্রীয় নির্দেশ মেনে আগামী শুক্রবারের মধ্যে সেই নামের তালিকা পাঠাতে হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। এছাড়া এদিনের বৈঠকে প্রতিটি ব্লক স্তরে একটি করে কন্ট্রোল রুম খোলার পাশাপাশি ব্লক থেকে মহকুমা ও জেলা স্তর পর্যন্ত নিয়মিত পর্যালোচনা করার কথা বলা হয়েছে। অনুমোদন দেওয়ার পরে তিন মাসের মধ্যে বাড়ি তৈরি করতে হবে বলেও বৈঠকে মুখ্যসচিব নির্দেশ দেন। বাড়ি তৈরির সময় জিও ট্যাগিং বাধ্যতামূলক করা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে রাজ্যকে ১১ লক্ষ ২৪ হাজার বাড়ি তৈরির অনুমোদন দিয়েছে। কিন্তু খবর, এখনও পর্যন্ত বিভিন্ন জেলা প্রশাসনের তরফে মাত্র ১ লক্ষ ৮১ হাজার বাড়ির অনুমোদন দেওয়া হয়েছে। কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে বাড়ির অনুমোদন দেওয়ার পাশাপাশি মার্চ মাসের মধ্যেই বাড়ি তৈরির কাজ শেষ করতে হবে।

From around the web

Education

Headlines