×

উদ্বোধনের দিন থেকেই পরিষেবা নয়, কবে থেকে চালু জোকা-তারাতলা মেট্রো

 
metro

কলকাতা: দীর্ঘ প্রায় ১২ বছরের অপেক্ষার পর মেট্রো পেতে চলেছে বেহালাবাসী। জোকা-বিবাদীবাগ মেট্রো চালু হওয়ার কথা থাকলেও আপাতত জোকা-তারাতলা মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। আগামী ৩০ ডিসেম্বর এই মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছে রেল। তবে শোনা গিয়েছে, এইদিনই চালু হচ্ছে না মেট্রো পরিষেবা। তাহলে কবে হবে?

আরও পড়ুন- নিয়োগ মামলায় ভিন্ন জবাব রাজ্য এবং এসএসসি-র, কমিশন ভেঙে দিন, মন্তব্য ক্ষুব্ধ বিচারপতির

গত ২৪ তারিখ ট্রায়াল রান হয়ে গেলেও সূত্রের খবর, আগামী সোমবার, অর্থাৎ ২ জানুয়ারি থেকে যাত্রী পরিষেবা চালু হবে জোকা-তারাতলা রুটে। ৩০ ডিসেম্বর হাওড়া স্টেশন থেকেই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জোকা মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও এই অনুষ্ঠানে হাজির থাকার কথা। উদ্বোধন হয়ে যাওয়ার পর সোমবার থেকেই পরিষেবা পেতে চলেছে বেহালাবাসী। যদিও শুরুর দিকে 'ওয়ান ট্রেন সিস্টেম' অনুযায়ী জোকা-তারাতলার মধ্যে মেট্রো চলবে। অর্থাৎ একটিই মেট্রো জোকা থেকে ছাড়বে যা তারাতলা হয়ে ফের জোকায় ফিরবে। অর্থ, এই ট্রেন মিস করলে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হবে। সিগন্যালিংয়ের কাজ শেষ হলে দুই দিকে একসঙ্গে পরিষেবা শুরু হবে এই রুটে।

জানা গিয়েছে, আপাতত জোকা-তারাতলা পর্যন্ত সর্বোচ্চ ২০ টাকা ভাড়া পড়বে। সর্বনিম্ন ভাড়া থাকছে ৫ টাকা। মোট ৬টি স্টেশন দিয়েই এই পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা প্রবল। বেহালার মেট্রো রুটের এই ৬টি স্টেশন হল জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। 

From around the web

Education

Headlines