×

নতুন বছরের শুরুতে বঙ্গের কোভিড হাল কী? জেনে নিন

 
corona_india

কলকাতা: বঙ্গের কোভিড গ্রাফ একেবারে তলানিতে মিশে গিয়েছে। নতুন বছরের শুরুতে এটাই স্বস্তি যে তার গ্রাফ বাড়েনি এখনও। আজ ৫-এরও নীচে দৈনিক সংক্রমণের সংখ্যা। আবার একজনের মৃত্যুও হয়নি বঙ্গে। এদিকে একদিনে সুস্থ হওয়ার সংখ্যাও আক্রান্তের থেকে কিঞ্চিৎ বেশি। তাই সার্বিকভাবে বিষয়টি নিয়ে আশ্বস্ত হওয়া যাচ্ছে। কিন্তু যতদিন না পর্যন্ত এই সংখ্যা '০' হচ্ছে ততদিন একটা চিন্তা।

আরও পড়ুন- বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে চাকরি গেল আরও তিন ‘ভুয়ো’ প্রাথমিক শিক্ষকের

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৩ জন। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ৬৫৯ জন। এদিকে, রাজ্য আজও কারোর মৃত্যু হয়নি। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫৩২ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৫ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৭ হাজার ০৭৩ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ১ হাজার ১৫৮ জনের। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.২৬ শতাংশে।

অন্যদিকে কোভিডের অন্যান্য উপসর্গ মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠছে। ঠিক যেমন 'কোভিড কাশি' নিয়ে এখন চিন্তা বাড়ছে সাধারণের। সাধারণভাবে দেখতে গেলে সর্দি-কাশির মূল উপসর্গের সঙ্গে কোভিডের উপসর্গের তেমন কোনও তফাৎ নেই। অর্থাৎ এক লহমায় বোঝা মুশকিল যে কোনটা কোভিডের কাশি আর কোনটা সাধারণ সর্দির। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যেও সূক্ষ্ম একটা তফাৎ রয়েছে। জানান হয়েছে, সাধারণ কাশি ৬-৭ দিনের মধ্যেই সেরে যায়। কিন্তু কোভিড কাশি দীর্ঘস্থায়ী।

From around the web

Education

Headlines