×

বঙ্গের কোভিড গ্রাফ কোন দিকে বইছে, জেনে নিন

 
করোনা

কলকাতা: বঙ্গের কোভিড গ্রাফ একদম তলানিতে মিশে গিয়েছে। শেষ বেশ কয়েক দিন ধরেই দৈনিক সংক্রমণ ৫-এর নীচে ছিল। মাঝে কোভিড আক্রান্তের সংখ্যা শূন্য হয়ে গিয়েছিল। তবে আবার আক্রান্ত কিঞ্চিৎ হলেও বাড়ছে। রাজ্যের সুস্থতার হার প্রায় ৯৯ শতাংশ। কিন্তু চিন্তা একেবারে কমছে না। যতদিন না পর্যন্ত লাগাতার শূন্য হচ্ছে সংক্রমণ ততদিন তো একটা আশঙ্কা থেকেই যায়।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে 'ডিজিজ এক্স'! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

মাঝে চিকিৎসক মহল করোনা থেকে ডেঙ্গি নিয়ে বেশি চিন্তিত ছিল। কলকাতা এবং সংলগ্ন এলাকায় মশা বাহিত রোগের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছিল। কিন্তু একটু ঠান্ডার আমেজ হওয়ায় মশাও কমেছে আগের থেকে। আগামী কয়েক মাস মশার উপদ্রব থেকে বাঁচা যাবে এই আশা। কিন্তু করোনা কবে পুরোপুরি মুক্তি দেবে, তার উত্তর কিন্তু মিলছে না এখনও। যদিও শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ৭। মোট আক্রান্ত ২১ লক্ষ ১৮ হাজার ৬৪১ জন। আর মোট সুস্থ হওয়ার সংখ্যা প্রায় ২০ লক্ষ ৯৭ হাজার ০৪৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ জন। বাংলার পজিটিভিটি রেট ০.১৪ শতাংশ। মৃত্যু এদিনও একজনেরও হয়নি যা সত্যিই বড় স্বস্তি।

তবে সাধারণের মনে এও প্রশ্ন আছে যে, প্রত্যেক বছর করোনা টিকা নিতে হবে কিনা। বিশেষজ্ঞদের একাংশের মতে, পরিস্থিতি মূলত তেমন দিকেই যাচ্ছে। গবেষকদের যুক্তি, যত দিন যাচ্ছে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলছে যা আগেরটার থেকে বেশি ভয়ঙ্কর। ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই আগের থেকে উন্নত করতে হবে। যে টিকা নেওয়া আছে তা হয়তো নতুন প্রজাতির বিরুদ্ধে তেমনভাবে কাজ করবে না, এই আশঙ্কাতেই প্রত্যেক বছর একটি করে করোনা টিকা নিতে হতে পারে।

From around the web

Education

Headlines