×

শূন্যের দিকেই এগোচ্ছে বঙ্গের কোভিড গ্রাফ, আরও তলানিতে সংক্রমণ

 
হাসপাতাল MENTAL HOSPITAL IS ON THE WAY IN CAMPUS OF KALYANI MEDICAL COLLEGE

কলকাতা: বঙ্গের কোভিড গ্রাফ একেবারে তলানিতে মিশে গিয়েছে। আজ আবারও মৃত্যু শূন্য বঙ্গ, এটাও বড় স্বস্তি। একদিনে সুস্থ হওয়ার সংখ্যাও আক্রান্তের থেকে ঢের বেশি। রাজ্যের সুস্থতার হার প্রায় ৯৯ শতাংশ। এখন অবশ্য চিকিৎসক মহল করোনা থেকে ডেঙ্গি নিয়ে বেশি চিন্তিত। কলকাতা এবং সংলগ্ন এলাকায় মশা বাহিত রোগের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে।

আরও পড়ুন:  খুব দ্রুত আগমণ ঘটাবে 'ডিজিজ এক্স'! শঙ্কিত বিজ্ঞানীরা কার্যত দিশাহীন

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৫ জন। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ৪৪৩ জন। এদিকে, রাজ্যে আজও কারোর মৃত্যু হয়নি। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫৩১ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ২৬ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৬ হাজার ৮১৪ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৪ হাজার ৮৬৩ জনের। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.১০ শতাংশে। অন্যদিকে, 'কোভিড কাশি' নিয়ে এখন চিন্তা বাড়ছে সাধারণের। সাধারণ কাশি ৬-৭ দিনের মধ্যেই সেরে যায়। কিন্তু কোভিড কাশি দীর্ঘস্থায়ী।

তবে সাধারণের মনে এও প্রশ্ন আছে যে, প্রত্যেক বছর করোনা টিকা নিতে হবে কিনা। বিশেষজ্ঞদের একাংশের মতে, পরিস্থিতি মূলত তেমন দিকেই যাচ্ছে। গবেষকদের যুক্তি, যত দিন যাচ্ছে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলছে যা আগেরটার থেকে বেশি ভয়ঙ্কর। ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই আগের থেকে উন্নত করতে হবে। যে টিকা নেওয়া আছে তা হয়তো নতুন প্রজাতির বিরুদ্ধে তেমনভাবে কাজ করবে না, এই আশঙ্কাতেই প্রত্যেক বছর একটি করে করোনা টিকা নিতে হতে পারে।

From around the web

Education

Headlines