×

কমছে উত্তুরে হাওয়ার দাপট, নেই জাঁকিয়ে শীত, মকরে কেমন থাকবে কলকাতা-সহ বাকি রাজ্য?

 
শীত

কলকাতা: বছরের শুরু থেকেই শীতের ঝোড়ো ইনিংসে কাবু এ রাজ্যের মানুষ৷ শহর কলকাতায় পারদ নেমেছে হু হু করে৷ কিন্তু কেমন কাটবে মকর সংক্রান্তি? আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, মকরে হাড় কাঁপানো ঠাণ্ডা পাবে না রাজ্যবাসী৷ বৃষ্টির কোনও সম্ভাবনাও নেই৷ বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার অবশ্য আরও কিছুটা পারদ পতন ঘটেছে৷ সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়ছে ১২.৪ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। 

আরও পড়ুন- ছিল একাধিক দাবি, ডেপুটেশন দিয়ে শহরে মিছিল করল গৃহ সহায়িকা ইউনিয়ন


বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিন কলকাতার আকাশ পরিষ্কার থাকবে। সকালে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘমুক্ত পরিষ্কার আকাশের দেখা মিলবে বলে জানিয়েছে হাওয়া অফিস৷  আজ থেকেই রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে, কমবে শীতের আমেজ৷ তবে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট থাকবে। 


শুক্রবার, অর্থাৎ ১৩ জানুয়ারি থেকে সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ পরবর্তী কয়েকদিন তুষারপাতের সম্ভাবনাও থাকবে৷ দার্জিলিং এবং কালিম্পংয়ে ১৪ জানুয়ারি শনিবার এবং ১৫ জানুয়ারি রবিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী তিনদিন অর্থাৎ শনিবার পর্যন্ত দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গ বা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। কিন্তু, আগামী সোমবার বা তারপর থেকে ফের পারদ  নামতে শুরু করবে৷ বইবে উত্তর ও উত্তর-পশ্চিম থেকে আসা শীতল হাওয়া। ফলে আগামী সপ্তাহ থেকে আরও একটা দাপুটে ইনিংস শুরু করবে শীত৷ 

From around the web

Education

Headlines