×

কমেছে ভোটারের সংখ্যা! রাজ্যের খসড়া তালিকা প্রকাশ

 
 #BiharElections

নয়াদিল্লি: রাজ্যের খসড়া ভোটার তালিকা নিয়ে এবার চর্চা শুরু হল। কারণ নির্বাচন কমিশন যে খসড়া তালিকা প্রকাশ করেছে তাতে আগের বছরের তুলনায় ভোটার সংখ্যা কমেছে। ২০২৩ সালের জন্য যে খসড়া ভোটার তালিকা প্রকাশ হয়েছে তাতে প্রায় ১২ হাজার কম নাম আছে ২০২২ সালের তুলনায়। বিশ্লেষকদের একাংশের বক্তব্য, প্রতি বছর অল্প হলেও ভোটার সংখ্যা বাড়ে। তবে এইভাবে তা কমে যাওয়া অবাক করার মতো বিষয়।

আরও পড়ুন- 'বিজেপি কী এমন করল?' প্রশ্ন তুলে সিএএ নিয়ে আক্রমণাত্মক মুখ্যমন্ত্রী

কমিশন সূত্রে জানা গিয়েছে, ২০২৩ সালে রাজ্যের ভোটার সংখ্যা প্রায় ৭ কোটি ৪২ লক্ষ ৮৮ হাজারের কিছু বেশি। এদিকে ২০২২ সালে এই সংখ্যাটা ছিল ৭ কোটি ৪৩ লক্ষের মতো। অর্থাৎ এক বছরে ভোটারের সংখ্যা বাড়ার বদলে প্রায় ১২ হাজার কমে গিয়েছে। কিন্তু কেন এমন হল? কমিশনের তরফে জানান হয়েছে, ভোটার তালিকা গঠনের সময়ে কিছু অস্তিত্বহীন নাম মিলেছিল, তা বাদ দেওয়া হয়েছে। অনেকেই মৃত। যদিও কমিশন জানিয়েছে, খসড়া ভোটার তালিকা নিয়ে কোনও রকম অভিযোগ থাকলে সেটা আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত কমিশনকে জানানো যাবে।

তাৎপর্যপূর্ণভাবে বুধবারই কৃষ্ণনগরের এক সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভোটার তালিকা নিয়ে বিজেপিকে আক্রমণ করেছেন। তাঁর দাবি ছিল, অনেক জায়গায় ৩০ শতাংশ ভোটারের নাম ভোটার লিস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। বিজেপির কারসাজিতেই এমনটা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাই এই খসড়া ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠে গেলই।

From around the web

Education

Headlines