×

ঘন কুয়াশায় অদৃশ্য হাওড়া ব্রিজ, 'ভ্যানিশ' রাস্তাঘাট, সাদা চাদরে ঢাকা পড়ল কলকাতা

 
শীত

কলকাতা: কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে৷ কিন্তু, কোথায় শীত? মাঘ পড়তেই শীত এক প্রকার ‘ভ্যানিশ’৷ মঙ্গলবার সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা পড়েছে শহর কলকাতা৷ কুয়াশার জেরে দৃশ্যমানতে কমে গিয়েছে৷ ঘন কুয়াশার জেরে যান চলাচলে সমস্যা হচ্ছে৷ দুর্ঘটনা এড়াতে সকাল থেকেই শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে যান নিয়ন্ত্রণ করছে কলকাতা ট্রাফিক পুলিশ। সায়েন্স সিটি, পার্ক সার্কাস, মা উড়ালপুল, ই এম বাইপাসে গাড়িগুলি ধীর গতিতে চলাচল করানো হচ্ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণেই এই কুয়াশা বলে জানাচ্ছে হাওয়া অফিস। আর কুয়াশার জন্য বেড়েছে তাপমাত্রাও।

আরও পড়ুন- আচমকা দেখা গেল ধোঁয়া! রাজভবনে একাধিক দমকলের ইঞ্জিন


এদিকে লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। শীতের আমেজ উধাও হয়েছে মহানগর থেকে। আগামী পাঁচ থেকে সাতদিনের মধ্যে তাপমাত্রা আরও বেড়ে যাবে জানাচ্ছে হাওয়া অফিস। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সপ্তাহভর শুষ্ক আবহাওয়া থাকবে। শীতের আমেজ প্রায় সম্পূর্ণই উধাও হয়ে যাবে সরস্বতী পজোর দিন। এই বছর কার্যত উষ্ণতম সরস্বতী পুজো কাটাবে শহর কলকাতা৷ তেমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ প্রায় ৯৪ শতাংশ। আগামী দু'তিন দিনের মধ্যে গাঙ্গেয় গোটা রাজ্যেই দিন ও রাতের তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি বাড়বে বলে পূর্বাভাস৷

তবে আগামী দুই থেকে তিনদিন উত্তরের জেলাগুলিতে আবহাওয়ার বিশেষ পরিবর্তন হবে না। পরের দু'তিন দিনে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। পশ্চিমী ঝঞ্ঝা উত্তরবঙ্গের উপর দিয়ে বইবার সময় দার্জিলিং, কালিম্পঙের পার্বত্য এলাকায় এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

From around the web

Education

Headlines