×

শেষের পথে শীত? পশ্চিমি ঝঞ্ঝায় দুর্বল উত্তুরে হাওয়া! কেমন কাটবে সংক্রান্তি?

 
শীত

কলকাতা:  কিছুটা কমল শীতের দাপট৷ তবে মঙ্গলবারও কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েক দিনের মধ্যেই কলকাতা ও সংলগ্ন এলাকার তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পাবে।

আরও পড়ুন- নতুন বছরের শুরুতে বঙ্গের কোভিড হাল কী? জেনে নিন


সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে৷ জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 


এদিন সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা ছিল আকাশের মুখ। তবে বেলা বাড়তেই তা কেটে গিয়েছে৷ হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার দিনভর কলকাতার আকাশ মেঘমুক্তই থাকবে। আপাতত রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস।


বছরের শুরুতে বেস ভালোই ছক্কা হাঁকাচ্ছিল শীত৷ কিন্তু হঠাৎই কমল গতি৷ ভরা পৌষে কেন ফের ঊর্ধ্বমুখী পারদ? আবহবিদরা জানিয়েছেন, উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার কারণে ফের তাপমাত্রা বৃদ্ধি পাবে। সেই সঙ্গে দুর্বল হচ্ছে উত্তুরে হাওয়াও। শীতল হাওয়ার বদলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস রাজ্যে ঢুকতে শুরু করেছে। জোড়া ধাক্কাতেই আগামী কয়েক দিনে তাপমাত্রা কয়েক ডিগ্রি বাড়তে পারে বলে পূর্বাভাস। সপ্তাহের শেষেই জাঁকিয়ে শীতের আমেজ উধাও হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা৷

এদিকে উত্তরবঙ্গের সব জেলাতেই ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টা উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে ঘন কুয়াশা থাকবে।  দিনেরও প্রবল ঠান্ডা থাকবে এই জেলাগুলিতে। হাওয়া অফিস জানাচ্ছে, সপ্তাহান্তে পৌষ সংক্রান্তিতে নিম্নচাপ বা উচ্চচাপের কোনও সম্ভাবনা নেই। ফলে ওই দিন বৃষ্টি হবে না। উত্তর ও দক্ষিণ শুষ্কই থাকবে। আগামী ১৩ তারিখ পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে৷  ১৪ তারিখ তাপমাত্রা একটু বাড়ার সম্ভাবনা রয়েছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে৷ 

From around the web

Education

Headlines