×

৫ ডিগ্রি তাপমাত্রা বাড়ল এক ধাক্কায়! বাংলায় শীতের হল কী

 
শীত

কলকাতা: গত বছরের শেষে যে মন খারাপ বাঙালির হয়েছিল তা ভুলিয়ে দিয়েছিল জানুয়ারির শীত। শেষ কয়েকদিন জাঁকিয়ে ঠান্ডা পড়েছে বঙ্গে। তাপমাত্রা নেমে গিয়েছিল ১০ ডিগ্রির ঘরে। কিন্তু গত দু'দিনে আবার আমূল পরিবর্তন পশ্চিমবঙ্গের তাপমাত্রায়। শুক্রবার এমনিতেই ঠান্ডা একটু কম ছিল। রাতের দিকে আচমকা কুয়াশায় ঢাকে শহরের এক অংশ। আন্দাজ করা হয়েছিল যে শীত হয়তো একটু কমবে। তা বলে এত!

আরও পড়ুন- দক্ষিণেশ্বরে পুলিশকে লক্ষ্য করে গুলি, জখন এক সিভিক ভলেন্টিয়ার

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার শহরের তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রির একটু বেশি। শনিবার সেটাই হয়েছে প্রায় ২০ ডিগ্রি! এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ২৭.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকর থেকে ২ ডিগ্রি বেশি। শুধু তিলোত্তমা নয়, পারদ আগের থেকে বেড়েছে একাধিক জেলাতেও। বাঁকুড়া, মুর্শিদাবাদ, পুরুলিয়ার মতো জেলায় প্রায় ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি করে বেড়েছে তাপমাত্রা। এতএব বঙ্গ থেকে আচমকা 'উধাও' শীত। হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা ধীরে ধীরে আরও বাড়তে পারে বলে।

অনেকেই হয়তো ভাবছেন যে আগামী কিছুদিনের মধ্যে বৃষ্টি হতে চলেছে। কিন্তু আপাতত তেমন কোনও পূর্বাভাস নেই। শনিবার সকালে একটু মুখ ভার ছিল আকাশের। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা পরিষ্কার হবে বলেই ইঙ্গিত। কিন্তু রাজ্যের তাপমাত্রা আর নীচে নামবে কিনা, নামলেও কতটা নীচে নামতে পারে সে বিষয়ে এখনও কিছু নিশ্চিত করে বলা যায়নি।   

From around the web

Education

Headlines