×

‘টাকা দিলে তবেই পাশ, টেট প্রশিক্ষণে প্রার্থীদের আগাম জানিয়ে দিয়েছিলেন শিক্ষক’! মামলা হাই কোর্টে

 
হাইকোর্ট

কলকাতা:  পরতে পরতে দুর্নীতি৷ শুধু নিয়োগে নয়, প্রশিক্ষণেও টাকার খেলা৷ টাকা দিলে তবেই প্র্যাকটিকাল পরীক্ষায় পাশ, নচেৎ ডাহা ফেল- টেটের জন্য প্রশিক্ষণ নিতে আসা ছাত্রছাত্রীদের আগে ভাগেই এই শর্ত দিয়ে রেখেছিলেন এক কলেজের শিক্ষক। বুধবার এমনই এক বিস্ফোরক অভিযোগ জানিয়ে টেট সংক্রান্ত একটি নতুন মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে।

আরও পড়ুন- 'বিজেপি কী এমন করল?' প্রশ্ন তুলে সিএএ নিয়ে আক্রমণাত্মক মুখ্যমন্ত্রী

মামলাকারীদের আইনজীবী জানানা, টেট পরীক্ষায় বসার জন্য লাগে ডিএলএড ডিগ্রি৷ তার জন্য প্র্যাকটিকাল পরীক্ষা দিতে যাওয়া ছাত্রছাত্রীদের কাছে  এই শর্ত দেন ডিএলএড কলেজের এক শিক্ষক। মামলাকারীদের অভিযোগ, ওই শিক্ষকের সঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের সরাসরি যোগ রয়েছে৷ 

বুধবার হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এই মামলাটি উঠেছে। মামলাকারীর আইনজীবী বিচারপতিকে জানান, এই ঘটনাটি মালদার মন্মথনাথের একটি ডিএলএড কলেজের। অভিযোগ, কলেজের সেক্রেটারিকে পরীক্ষার আগে এমনই শর্ত দিয়েছিলেন ওই শিক্ষক। আইনজীবীর কথায়, ওই শিক্ষক মাথাপিছু ২০০০ টাকা করে দাবি করেছিলেন৷ তিনি এও বলেছিলেন, টাকা না পেলে ৪৯ জন পরীক্ষার্থীকেই ডাহা ফেল করিয়ে দেবেন। ঘটনাটি শুনে বিচারপতি গঙ্গোপাধ্যায় স্তম্ভিত৷ তিনি বলেন,  এই অভিযোগ গুরুতর। জরুরি ভিত্তিতে বৃহস্পতিবারই মামলাটি শুনবেন বলে জানিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

From around the web

Education

Headlines