×

বিচারপতি মান্থা আদালত অবমাননার রায় দিয়েছিলেন, বিচার করবে বিশেষ বেঞ্চ

 
রাজা শেখর মান্থা

কলকাতা: তাঁর এজলাস বয়কট করে বিক্ষোভ দেখানো হয়েছে। সপ্তাহের শুরু থেকে চলা কলকাতা হাইকোর্টে অশান্তির ঘটনায় বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। সেই রায়ের প্রেক্ষিতে বিচার করবে কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চ। এমনটাই জানা গিয়েছে। শুক্রবার তিন বিচারপতির বিশেষ বেঞ্চ তৈরি হয়ে গিয়েছে। খুব তাড়াতাড়ি বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু হতে চলেছে।

আরও পড়ুন: তৃণমূলের এক মহিলা আইনজীবী সরকারি প্যানেল থেকে বাদ, বিচারপতি মান্থার এজলাসে ছিলেন

বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করেছিল বারের আইনজীবীদের অংশ। মূলত তৃণমূলপন্থী আইনজীবীরাই এই বয়কট-প্রতিবাদের মূলে ছিলেন। তার জন্য গত সোমবার থেকে কলকাতা হাইকোর্ট যথেষ্ট উত্তপ্ত ছিল। এখন বয়কট উঠে গেলেও তার আঁচ আছে এবং বিচারপতি মান্থার এজলাসে এখনও যাচ্ছে না সরকারি আইনজীবীরা। বয়কটের জন্য আগেই সরব হন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। দাবি করা হয় যে, অন্য আইনজীবীদের এজলাসে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে। আদালত অবমাননা এবং স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণের আর্জি জানান হয়। সেই আবেদন মেনে নেন বিচারপতি মান্থা।

যদিও বার এসোসিয়েশনের সদস্য আইনজীবী রানা মুখোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে প্রশ্ন তোলেন, আইনজীবীদের আন্দোলনের অধিকার আছে কি নেই? বলেন, তিনি মনে করছেন যে, সাধারণ আইনজীবীদের আন্দোলনের অধিকার থাকে, সেটাই করা হচ্ছে। আর এই বিষয়টি প্রতিষ্ঠিত করতে আগামী সোমবার অর্থাৎ ১৬ জানুয়ারি সারা রাজ্যের আইনজীবীরা কালো ব্যাচ পরে প্রতিবাদ জানাবেন বলেও দাবি করেন তিনি।

From around the web

Education

Headlines