×

তৃণমূলের এক মহিলা আইনজীবী সরকারি প্যানেল থেকে বাদ, বিচারপতি মান্থার এজলাসে ছিলেন

 
High Court is displeased with state govt. রাজ্যকে ভর্তসনা হাইকোর্টের।

কলকাতা: সরকারি আইনজীবীদের বিক্ষোভের জেরে গত কয়েকদিন ধরে অশান্ত হয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস। আইনজীবীদের একাংশ তাঁর এজলাস বয়কট করেছিল। কিন্তু এই মুহূর্তে জানা গিয়েছে, এক মহিলা আইনজীবীকে কলকাতা হাইকোর্টের সরকারি আইনজীবীদের প্যানেল থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিচারপতি মান্থার এজলাসে তিনি ছিলেন বলেই জানা যায়। তাহলে কি বয়কটের নির্দেশ অমান্য করায় তাঁর ওপর খাঁড়া? প্রশ্ন উঠে গিয়েছে।

আরও পড়ুন: ‘খুনের চেষ্টা’র মামলায় পুলিশি হেফাজত, এখনই কেষ্টকে দিল্লি নিয়ে যেতে পারবে না ED

সূত্র মারফৎ জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের ‘অফিস অব লিগাল রিমেমব্রান্সার’ এক চিঠিতে জানিয়েছে,ওই মহিলা আইনজীবীর নাম যেন অবিলম্বে সরকারি প্যানেলের তালিকা থেকে মুছে দেওয়া হয়। আসলে বারের কয়েকজন সদস্য মিলে সিদ্ধান্ত নিয়েছিল যে বিচারপতি মান্থার এজলাস বয়কট করা হবে। কিন্তু ওই মহিলা আইনজীবী জানিয়েছেন, কোর্টে ঢুকে যাওয়ার পর তাঁকে বারণ করা হয়েছিল। কিন্তু বিচারপতির সামনে থেকে চলে আসা যায় না। আইনজীবীর কথায়, বিচারকের সামনে উপস্থিত থেকেও মামলার শুনানি উপেক্ষা করে ফিরে গেলে তিনি বিচারপতিকে অবমাননার দায়ে পড়তেন। তাই তিনি আসেননি। তাঁকে সরিয়ে দেওয়ার আর অন্য কোনও কারণ নেই বলে দাবি তাঁর।

এদিকে 'খাতায়-কলমে' বয়কট উঠে গেলেও বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে আসছেন না কোনও সরকারি আইনজীবী। বিচারপতি মান্থাকে ঘিরে বয়কট উঠে গেলেও চাপা ক্ষোভ রয়েই গিয়েছে। সেই কারণে এখনও কার্যত অচল তাঁর এজলাস। অধিকাংশ মামলায় অনুপস্থিত সরকারি আইনজীবীরা।

From around the web

Education

Headlines