×

ভাড়া নিজেরাই ঠিক করতে চান বেসরকারি বাসমালিকরা, বড় অভিযোগ রাজ্যের বিরুদ্ধে

 
বাস

কলকাতা: রাজ্যে সরকারের বেঁধে দেওয়া ভাড়াই নিতে হবে বেসরকারি বাস এবং মিনিবাসগুলিকে। কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে সম্প্রতি এমনই জানিয়েছিল পরিবহন দফতর। কিন্তু বেসরকারি বাস মালিকরা তেমনটা ভাবছেন না। বাসের ভাড়া কত হবে সেটা তাঁরা নিজেরাই ঠিক করতে চান। এই ইস্যুতে আবার রাজ্য সরকারের বিরুদ্ধেই বড় অভিযোগ এনেছেন তাঁরা। সব মিলিয়ে এই বিষয় নিয়ে নতুন বিতর্ক শুরু।

আরও পড়ুন- প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে পর্ষদের নয়া বিজ্ঞপ্তি! সুযোগ আসছে বহু প্রার্থীর সামনে

বেসরকারি বাস মালিকদের বক্তব্য, গত ৯ বছর ধরে বেসরকারি বাসের ভাড়া সরকারের তরফে বাড়ানো হয়নি। ভাড়া বাড়ানোর বিষয়ে রাজ্য সরকারের কোনও ভাবনাও নেই বলেই তাঁদের দাবি। তাই বাসের ভাড়া কত হবে তা এ বার নিজেরাই ঠিক করতে চান বেসরকারি বাসমালিকরা। পরিবহণ দফতরের বিশেষ সচিব অনিন্দ্য সেনগুপ্ত হলফনামা দিয়ে আদালতে জানিয়েছিলেন, বেসরকারি বাসে সর্বনিম্ন ৭ টাকা এবং মিনিবাসে সর্বনিম্ন ৮ টাকা করে ভাড়া নেওয়ার কথা। কিন্তু আদতে তা হচ্ছে না এবং হবেও না বলে মনে করা হচ্ছে। বর্তমানে বাসে উঠলে ন্যূনতম ১০ টাকা, সর্বোচ্চ ১৮ টাকা পর্যন্ত ভাড়া নেওয়া হচ্ছে।

রাজ্য স্পষ্ট করেছিল যে,  বেসরকারি বাস এবং মিনিবাসগুলিতে কোনও ভাড়া বাড়ানো হয়নি। এমনকি অতিরিক্ত ভাড়া যাতে না নেওয়া হয় তা নিশ্চিত করা হবে। বাস্তবে তা কতটা কার্যকরী হবে তা নিয়ে সন্দেহ রয়েই গিয়েছে। যদিও পরিবহণ দফতর এটাও জানিয়েছে, কোনও যাত্রী যদি অতিরিক্ত বাসভাড়া নিয়ে থানায় অভিযোগ দায়ের করেন, তবে অভিযুক্ত বাসের পারমিট বাতিল করা হবে। এখন এটাই দেখার এই নির্দেশের পর জল কতটা গড়ায়। 

From around the web

Education

Headlines