×

২০১৪ সালের শূন্যপদে চাকরি পাবেন ওই বছরেরই টেট উত্তীর্ণরা, রায় ডিভিশন বেঞ্চের

 
হাইকোর্ট

কলকাতা:  ২০১৪ সালের বকেয়া শূন্যপদে নিয়োগ পাবেন ২০১৪ সালেরই টেট উত্তীর্ণরা৷ অন্য কোনও সালের টেট উত্তীর্ণদের সেখানে চাকরি পাওয়ার অধিকার নেই। শুক্রবার এমনই রায় শোনাল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন-  রাজ্যের এই প্রকল্পের তথ্য জানাতে বড় পদক্ষেপ সরকারের, ওয়েবসাইটের ব্যবস্থা

শুধু তাই নয়, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ ২৫২ জনকে সরাসরি নিয়োগের যে নির্দেশ দিয়েছিলেন, সেই নির্দেশও এদিন খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। রায় ঘোষণার সময় ডিভিশন বেঞ্চ জানায়, যোগ্যতার ভিত্তিতেই নিয়োগ করতে হবে। উচ্চ আদালতের রায়, প্রাথমিক শিক্ষা পর্ষদ যদি আসন্ন নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যে ৩,৯২৯ পদকে ধরে রাখে, তাহলে ওই বিজ্ঞপ্তি থেকে এই পদগুলিকে বাদ দিতে হবে। এখানে শুধু ২০১৪ সালের টেট উত্তীর্ণদেরই সুযোগ দিতে হবে৷ 

সাম্প্রতিক সময়ে সিবিআই, শিক্ষা পর্ষদ এবং চাকরিপ্রার্থীদের যে বৈঠক হয়েছিল তাতে জানা গিয়েছিল, প্রায় ৪ হাজার শূন্যপদ আছে। সেই প্রেক্ষিতেই বিচারপতি গঙ্গোপাধ্যায় মেধা ও যোগ্যতার ভিত্তিতে উপযুক্ত প্রার্থীদের নিয়োগ করতে হবে, এমন নির্দেশ দিয়েছিলেন। তার বিরুদ্ধেই নতুন করে আদালতের দ্বারস্থ হয়েছে পর্ষদ। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ ছিল, প্রাথমিকে ৩ হাজার ৯২৯টি শূন্যপদে অবিলম্বে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে এবং ১১ নভেম্বরের মধ্যে আদালতকে রিপোর্ট দিতে হবে প্রাথমিক শিক্ষা সংসদকে। প্রাথমিকে ৩ হাজার ৯২৯ জনের নিয়োগের নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে গিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

From around the web

Education

Headlines