×

রাজ্যের এই প্রকল্পের তথ্য জানাতে বড় পদক্ষেপ সরকারের, ওয়েবসাইটের ব্যবস্থা

 
লক্ষ্মীর ভাণ্ডার

কলকাতা: রাজ্য সরকারের অন্যতম সফল প্রকল্প 'লক্ষ্মীর ভাণ্ডার' নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল নবান্ন। এবার থেকে তথ্য নিয়ে বিভ্রান্তি দূর করতে নির্দিষ্ট ওয়েবসাইটের ব্যবস্থা করা হল। প্রকল্পের সমস্ত তথ্য এই ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হবে। এই কারণে বাড়িতে বসেই বাংলার জনগণ প্রকল্প সম্পর্কিত একাধিক তথ্য জানতে পারবে। রাজ্যের নারী ও সমাজকল্যাণ দফতরের সূত্রে এমনটাই জানা গিয়েছে।

আরও পড়ুন- জেদের প্যাডেল ঘুরিয়েই মুখ্যমন্ত্রীর বাড়িতে ছোট্ট সায়ন্তিকা, গাল টিপে আদর মমতার

কোন ওয়েবসাইট তাহলে 'লক্ষ্মী ভাণ্ডার' নিয়ে তথ্য দেবে? জানান হয়েছে, socialsecurity.wb.gov.in -এই ওয়েবসাইটে আবেদনকারীরা সব তথ্য পাবেন। তাদের আবেদনপত্রের কী অবস্থা, আদৌ নাম নথিভুক্ত হয়েছে কিনা, সব জানা যাবে এখান থেকে। ওই প্রকল্পে টাকা পেয়ে থাকলে এখনও পর্যন্ত কত টাকা পেয়েছেন সেই তথ্যও পাওয়া যাবে। শুধুমাত্র মোবাইল নম্বর দিলেই এই সম্পর্কিত সব তথ্য হাতের নাগালে চলে আসবে বাড়ি বসে বসে। এর আগে 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্পে নথির নিয়মে সরলীকরণ করেছিল রাজ্য সরকার৷ স্বাস্থ্যসাথী, আধার সহ অন্যান্য নথি না থাকলেও আবেদন করা যাবে এই প্রকল্পে৷

সব থেকে বড় ব্যাপার ঘটেছে কিছুদিন আগে। স্কচ পুরস্কার পেয়েছে এই প্রকল্প। জানা গিয়েছে, নারী ও শিশুকল্যাণ বিভাগে প্ল্যাটিনাম পেয়েছে রাজ্য। মূলত রাজ্যের রোজগারহীন মহিলাদের হাতে নগদ অর্থ তুলে দেওয়ার প্রকল্প এটি। পুরস্কার প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন,  পুরস্কার শুধু রাজ্য সরকারের স্বীকৃতি নয়, বাংলার ১ কোটি ৮০ লক্ষ মহিলারও স্বীকৃতি।  

From around the web

Education

Headlines