×

১৭৭টি অ্যাকাউন্ট, সই একজনের! সিউড়ির ব্যাঙ্কে অবাক ঘটনা

 
সিবিআই

কলকাতা: বৃহস্পতিবার সিউড়ি সমবায় ব্যাঙ্কে হানা দিয়েছিল সিবিআই। প্রাথমিক তদন্তে খোঁজ মিলেছিল ৫০ টির বেশি বেনামি অ্যাকাউন্টের। দাবি করা হচ্ছিল, এই অ্যাকাউন্টগুলিতে ১০ কোটিরও বেশি কালো টাকা সাদা করা হয়েছে। শুক্রবার জানা গেল, এই একই ব্যাঙ্কে বেনামে ১৭৭ টি অ্যাকাউন্ট রয়েছে আর তাতে সই একজনেরই! সিউড়ির এই ব্যাঙ্ক নিয়ে এখন নতুন করে কৌতূহল দানা বেঁধেছে। ইতিমধ্যেই ওই ব্যাঙ্কের ম্যানেজারকে নিজাম প্যালেসে তলব করা হয়েছে এবং তিনি সব নথি নিয়ে হাজিরা দিয়েছেন।

আরও পড়ুন- মিড ডে মিলে এবার বাড়তি পুষ্টি, শুধু ডিম-সোয়াবিন নয়! পড়ুয়াদের পাতে পড়বে চিকেন-ফলও

সিবিআই গতকাল প্রায় সারাদিন ধরেই ওই ব্যাঙ্কে তল্লাশি অভিযান চালিয়েছে এবং ১৭৭ টি অ্যাকাউন্টের হদিশ পেয়েছে। এই মুহূর্তে সবকটি অ্যাকাউন্ট সিল করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই তদন্তেই সিবিআই জানতে পেরেছে যে, যাদের নামে এই অ্যাকাউন্ট তারা কখনই জানতেন না যে তাদের নামে নিয়ে কেউ অ্যাকাউন্ট খুলেছে। এমনকি অ্যাকাউন্ট খুলতে যে নথি লাগে তাও অন্যভাবে জোগাড় করা হয়েছিল। এমন কয়েকজনের সঙ্গে কথাও বলেছেন সিবিআই আধিকারিকরা। তারা জানিয়েছেন যে, নথি দেওয়া বা নতুন অ্যাকাউন্ট খোলার বিষয়ে তারা কিছুই জানেন না।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আরও বিস্ফোরক দাবি করে জানিয়েছে, যে সমস্ত বেনামি অ্যাকাউন্টের হদিশ তারা পেয়েছেন সেই সব অ্যাকাউন্টের সঙ্গে খাদ্য দফতরের সূত্র মিলেছে। আর প্রত্যেকটি অ্যাকাউন্টে একজনের সই আছে। এতেই প্রবল সন্দেহ বাড়ে সকলের। এই অ্যাকাউন্টগুলি থেকেই গরু পাচারের কালো টাকা সাদা করা হত কিনা তাই খতিয়ে দেখছে সিবিআই। তবে এতকিছু ঘটে যাওয়ার পরেও কেন কারোর কোনও সন্দেহ হল না, ব্যাঙ্ক থেকে আগে কেন কোনও পদক্ষেপ নেওয়া হল না, এই প্রশ্ন উঠেছে।

From around the web

Education

Headlines