×

হাইকোর্টে অশান্তি, দুটি পৃথক মামলা রুজু করল লালবাজার

 
হাইকোর্ট

কলকাতা: সোমবার থেকে অশান্তির পারদ চড়েছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজা শেখার মান্থার এজলাস বয়কট এবং বাড়ির সামনে পোস্টার দিয়ে প্রতিবাদের ঘটনায় উত্তাল হয়েছে রাজ্য। এবার এই ইস্যুতেই দুটি পৃথক মামলা রুজু করল লালবাজার। আসলে বিচারপতি রাজা শেখার মান্থাকে বেনজির আক্রমণের ঘটনায় কঠোর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিলেন তিনি। আদালতের নির্দেশের পরেই তৎপর হয় পুলিশ। যার প্রেক্ষিতেই এই মামলা।

আরও পড়ুন- বাইকে প্রেম, বাইক চড়েই বিয়ে! আছে আরও চমক, অভিনব বিয়ে দেখল ক্যানিং

বিচারপতি মান্থার বাড়ির সামনে বিক্ষোভ, পোস্টার ও কলকাতা হাইকোর্টে দরজা বন্ধ করে বয়কটের ঘটনায় দুটি পৃথক মামলা দায়ের করেছে লালবাজার। দুটি ক্ষেত্রেই ৫০১, ৫০৪ ও ২৪ এ ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। মামলা দায়েরের জন্য পুলিশ আলিপুর ও নগর দায়রা আদালতে আবেদন করেছিল। অন্যদিকে প্রথমে লেক থানার আবেদনে অনুমতি দিয়েছিল আদালত। পরে দুই ক্ষেতেই অনুমতি পাওয়া যায় আদালতের বলে পুলিশ সূত্রের খবর। যদিও শেষ পাওয়া খবর, টানা দু’দিন বিক্ষোভের পর অবশেষে অবরোধ উঠেছে কলকাতা হাইকোর্টে। তবে জারি রয়েছে বয়কট।

সোমবার বিচারপতি মান্থার এজলাস বয়কট করেন তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ৷আইনজীবীদের মধ্যে হাতাহাতি পর্যন্ত বেধে যায়। মঙ্গলবার বিকেলে আদালত অবমাননার রুল জারি করা হয়৷ এর পর থেকেই মান্থার এজলাসের বাইরে জমায়েত উঠে যায়। স্বাভাবিক নিয়মেই শুরু হয় বিচারপর্ব। তবে আদালত সূত্রে জানা গিয়েছে, তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ এখনও বয়কট চালিয়ে যাচ্ছেন। যদিও বুধবার অনেকটাই স্বাভাবিক পরিস্থিতি। 

From around the web

Education

Headlines