×

ব্রেকিং: বাজারে সঙ্কট বিকল্প বেবি ফুডের, স্যালাইনের ভরসা বাড়ছে

 
শিশু

কলকাতা: রাজ্যজুড়ে দুধের বিকল্প বেবি ফুডের আকাল দেখা দিয়েছে। পাইকারি থেকে খুচরো দোকান থেকে আচমকা 'উধাও' বিকল্প বেবি ফুড। এর জেরে সমস্যায় পড়েছেন বহু সদ্যজাত শিশুর অভিভাবকরা। অনেকেই স্যালাইনের ভরসায় হাসপাতালে ভিড় করতে শুরু করেছেন। এরকমই ছবি দেখা যাচ্ছে শহরের বহু হাসপাতালে যেখানে বাবা-মা'রা শিশুদের নিয়ে আসছেন স্যালাইনের ভরসায়। কারণ বাজারে বেবি ফুড পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন- ব্রেকিং: হাইকোর্টে চত্বরে কোনও পোস্টার নয়, করা যাবে না মিটিং-মিছিল! এল নির্দেশ

বিষয় হল, মাত্র ৪-৫ টি সংস্থার মাধ্যমে বিদেশ থেকে আসে এই বিশেষ বেবি ফুড। এই পণ্য আমদানি করতে কেন্দ্রীয় খাদ্য নিয়ন্ত্রক সংস্থার বিশেষ অনুমোদন প্রয়োজন। কিন্তু জানা গিয়েছে, আমদানি সংক্রান্ত জটিলতায় এই বেবি ফুড ইংল্যান্ড, সুইৎজারল্যান্ডে আটকে রয়েছে। ঠিক এই কারণেই রাজ্যজুড়ে দুধের বিকল্প বেবি ফুডের অমিল দেখা দিয়েছে। আসলে যাদের এই বিশেষ ধরনের দুধ প্রয়োজন তাদের এই দুধ ছাড়া আর কিছু খাবার নেই। কারণ মায়ের দুধ হোক কিংবা গরুর দুধ বা প্যাকেটজাত দুধ, যাদের এই দুধে অ্যালারজি আছে, যারা এই দুধ হজম করতে পারেন না, তারা এই দুধ খেতে পারে না। খেলে ডায়রিয়ার সমস্যা দেখা দিতে পারে, এমনকি কিছু ক্ষেত্রে মৃত্যুও ঘটতে পারে। তাই তাঁদের এই বিশেষ ধরণের দুধ বা বিকল্প দুধ দেওয়া হয়। তাই বোঝাই যাচ্ছে যে, সমস্যা ভীষণ গুরুতর।

এই বিশেষ ধরনের দুধ হল অ্যামাইনো অ্যাসিড যুক্ত মিল্ক পাউডার। বাজারে এর ৪০০ গ্রামের প্যাকেটের দাম প্রায় ৩ হাজার বা তার বেশি। এই বিশেষ দুধই বাজার থেকে রাতারাতি উধাও হয়ে গিয়েছে। বড় বড় ওষুধের দোকান হোক, হাসপাতালের ওষুধের দোকান, কোনও জায়গাতেই তা পাওয়া যাচ্ছে না।

From around the web

Education

Headlines