×

অবৈধ চাকরি বাঁচাতে মন্ত্রিসভার সিদ্ধান্ত কী ছিল? শিক্ষাসচিবকে প্রশ্ন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

 
অভিজিৎ

কলকাতা: মন্ত্রিসভার বৈঠকেই ঠিক হয়েছিল অবৈধ উপায়ে চাকরিপ্রাপকদের চাকরি যাবে না৷ নতুন করে শূন্যপদ পূরণের বিষয়টিও বলা হয়েছিল৷  শুক্রবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রশ্নের জবাবে এমনটাই দাবি করলেন রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈন।

আরও পড়ুন- শূন্যের দিকেই এগোচ্ছে বঙ্গের কোভিড গ্রাফ, আরও তলানিতে সংক্রমণ

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় জানতে চান, অবৈধ উপায়ে চাকরিপ্রাপকদের চাকরি যাবে না এবং নতুন করে শূন্যপদ পূরণ করার কথা কে বা কারা বলেছিলেন? এই কাজ করার আগে কি কোনও রকম আইনি পরামর্শ নেওয়া হয়েছিল? জবাবে শিক্ষা সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়৷ 

মন্ত্রিসভা কী সিদ্ধান্ত নিয়েছিল তার নোট দেখতে চান বিচারপতি। তিনি আরও বলেন, অবৈধ প্রার্থীদের চাকরি বাঁচাতে মন্ত্রিসভা কি কোনও সিদ্ধান্ত নিয়েছে? তাহলে সেটাও দেখান।

এর পরেই তাঁর মন্তব্য, ‘‘অবৈধদের চাকরি বাঁচানোর জন্য কোনও মন্ত্রিসভা বৈঠক করতে পারে? এটা একটা রাজ্যের শাসন নীতি? আমি এটাই বোঝার চেষ্টা করছি রাজ্যের মন্ত্রিসভা কী ভাবে অবৈধ চাকরি প্রাপ্যদের চাকরি রক্ষা করার সিদ্ধান্ত নিতে পারে৷ এ নিয়ে কী ভাবে সিদ্ধান্ত নেওয়া হল! মন্ত্রিসভার এই সিদ্ধান্ত কি ভারতীয় সংবিধানের পরিপন্থী নয়? বিচারপতি আরও বলেন, এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু এ রাজ্যের পক্ষে নয়, গোটা দেশের পক্ষেই তা বিপজ্জনক। গণতান্ত্রিক পদ্ধতি সঠিক ব্যক্তির হাতে না গেলে উন্নতি সম্ভব নয়।

From around the web

Education

Headlines