×

সংবিধান অধিকার দিয়েছে, আবারও কার্টুন শেয়ার করব, বর্ধমান থেকে জালানেল অম্বিকেশ

 
অম্বিকেশ

কলকাতা: এগারো বছর পর ফৌজদারি মামলা থেকে নিস্তার পেয়েছেন কার্টুন কাণ্ডে জেলে যাওয়া যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র৷ ২০১২ সালে রেলমন্ত্রী বদলের সময়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়, দীনেশ ত্রিবেদী এবং মুকুল রায়ের ছবি দিয়েছিলেন তিনি। ওই পোস্টের জন্য গ্রেফতার হন অম্বিকেশ৷ তবে ওই কার্টুন তিনি আঁকেননি। শেয়ার করেছিলেন মাত্র। যাই ঘটুক না কেন,  আগামী দিনেও তিনি এ কাজ করবেন। জানালেন অম্বিকেশ মহাপাত্র। তাঁর কথায়, “ভারতের সংবিধান আমাকে এই অধিকার দিয়েছে। সংবিধান মেনেই এই অধিকার আবারও ভোগ করব। এ নিয়ে কোনও দ্বিধা দ্বন্দ্বের জায়গা নেই।”

আরও পড়ুন- কুন্তলকে কোন খাতে কত টাকা দিয়েছিলেন তাপস? আদালতে হিসাব উল্লেখ ইডি-র

শনিবার বর্ধমানে অম্বিকেশ বললেন, “কার্টুনের মধ্যে দিয়ে অনেক জটিল বিষয় অতিসংক্ষেপে মানুষের কাছে তুলে ধরা যায়। যারা পড়াশোনা জানেন না তারাও সহজে বুঝতে পারেন। এই জিনিস দীর্ঘকাল ধরে চলে আসছে, আগামীতেও থাকবে। আক্রমণ করে একে থামানো যাবে না। আমার বাক স্বাধীনতা কেড়ে নেওয়ার জন্য রাজ্য সরকার পুলিশ প্রশাসনকে কাজে লাগিয়ে আমার বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছিল। বেআইনি পদক্ষেপ করে মামলাকে দীর্ঘায়িত করেছিল যাতে কোনওভাবেই মামলার নিষ্পত্তি না হয়।” 

শনিবার বর্ধমানে পশ্চিমবঙ্গ পঞ্চায়েত কর্মচারী সমিতি সমূহের যৌথ কমিটির একাদশ রাজ্য সম্মেলনের প্রকাশ্য সমাবেশে যোগ দিতে এসেছিলেন অম্বিকেশ মহাপাত্র। সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।


 

From around the web

Education

Headlines