×

কুন্তলকে কোন খাতে কত টাকা দিয়েছিলেন তাপস? আদালতে হিসাব উল্লেখ ইডি-র

 
কুন্তল

 কলকাতা:  অযোগ্য প্রার্থীদের চাকরি পাইয়ে দিতে হুগলির যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষকে ১৯ কোটি টাকা দিয়েছিলেন তিনি৷ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) রিমান্ড নথিতে সেকথা জানিয়েছেন তিনি । ভাগে ভাগে সেই টাকা দেওয়া হয়েছিল বলেও জানানো হয়েছে। কোন খাতে কত টাকা দেওয়া হয়েছিল, তা-ও জানিয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের ‘ঘনিষ্ঠ’ তাপস মণ্ডল। শনিবার কুন্তলকে আদালতে পেশ করার পর ইডির আইনজীবী দাবি করেন, ‘অযোগ্য’ প্রার্থীদের চাকরি করে দেওয়ার জন্য ৩০ কোটি টাকা পর্যন্ত দেওয়া হতে পারে কুন্তলকে।

আরও পড়ুন- প্রশান্ত মহাসাগরের মতো দুর্নীতি! ৩০ কোটির লেনদেন, ওকে ‘বলির পাঁঠা’ করছেন তাপস, দাবি স্ত্রী


প্রথমসারির এক সংবাদপত্রকে তাপস জানান, চাকরির জন্য প্রার্থীদের থেকে টাকা তুলে তাঁর অফিসে নিয়ে আসা হত। সেই টাকা তাঁর ‘নির্দেশ’ মতো পৌঁছে যেত কুন্তলের কাছে। তাপসের ‘বয়ানের ভিত্তি’তে ইডি ব্যাঙ্কশাল আদালতে জানায়, কুন্তলকে মোট ১৯ কোটি ২ লক্ষ ১০ হাজার টাকা দিয়েছিলেনন তাপস। এর মধ্যে প্রাথমিক শিক্ষকদের নিয়োগের জন্য ১০ কোটি ৪৮ লক্ষ টাকা এবং উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য ৩ কোটি ৩০ লক্ষ ৬০ হাজার টাকা দেওয়া হয়েছিল কুন্তল ঘোষকে। ইডি আরও দাবি করেছে, ২০১৪ সালে টেট পাশের শংসাপত্র জোগাড় করে দেওয়ার জন্য কুন্তলকে ৫ কোটি ২৩ লক্ষ ৫০ হাজার টাকা দিয়েছিলেন তাপস মণ্ডল।


ইডি আরও জানিয়েছে, তাপসের অভিযোগের ভিত্তিতে কুন্তলের বাড়িতে তল্লাশি চালিয়ে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, প্রাথমিক, উচ্চ প্রাথমিক স্কুলের শিক্ষক এবং গ্রুপ-সি, গ্রুপ-ডি প্রার্থীদের ‘ভেরিফিকেশন’-এর নথি মিলেছে। কুন্তলের বাড়ি থেকে একটি ডায়েরিও মিলেছে। সেই ডায়েরিতে আবার রয়েছে বেশ কিছু নাম এবং টাকার হিসাব। ওই ডায়রি দেখার পর ইডির অফিসাররা মনে করছেন, যে সকল প্রার্থীদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছিল, তাঁদের অধিকাংশই চাকরি পেয়েছেন। ওই ডায়েরি দেখেই ইডি আধিকারিকদের অনুমান, কুন্তলকে ৩০ কোটি পর্যন্ত দেওয়া হতে পারে৷ যদিও কুন্তলের দাবি, ওই ডায়েরি তাঁর নয়।


 

From around the web

Education

Headlines