×

নাম বাদ যায়নি তো? নতুন ভোটার তালিকা দেখবেন কীভাবে

 
ভোট

কলকাতা: রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে গত ৫ জানুয়ারি। নির্বাচন কমিশন ইতিমধ্যেই জানিয়েছে যে, ভোটার তালিকা থেকে নাম বাদ গিয়েছে ৮ লক্ষ ৬৩ হাজার ৭৫৩ জনের। কিন্তু সেই তালিকায় আপনার নাম নেই তো? চিন্তার কিছু নেই এই বিষয়ে। কারণ খুব সহজেই আপনি দেখে নিতে পারেন যে আপনার বা আপনার পরিবারের অন্য সদস্যের নাম তালিকায় আছে কিনা। এই তালিকা দেখতে গেলে সামান্য কিছু পদক্ষেপ আপনাকে করতে হবে।

আরও পড়ুন- নবম-দশম শ্রেণির কাউন্সেলিংয়ের নির্দেশ হাইকোর্টের, সময়সীমাও বৃদ্ধি হল

প্রথমে ceowestbengal.nic.in এই ওয়েবসাইটে যেতে হবে রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা দেখতে। এখানে জেলাভিত্তিক থেকে শুরু করে বুথ স্তরের তালিকাও দেখা যাবে। এরপর হোমপেজে 'ইলেক্টরাল রোল' অংশে ক্লিক করতে হবে। তারপর চলে আসবে জেলার তালিকা এবং নির্দিষ্ট জেলায় ক্লিক করলেই আপনার বিধানসভার নাম ও নম্বর চলে আসবে। সেখানে নিজের বিধানসভা কেন্দ্রের নামে ক্লিক করলে পেয়ে যাবেন আপনার ভোটগ্রহণ কেন্দ্রের তালিকা। পাশেই থাকবে খসড়া এবং চূড়ান্ত ভোটার তালিকা। ফাইনাল রোল অংশে ক্লিক করলে একটি বক্স খুলবে এবং কম্পিউটার স্ক্রিনে প্রদত্ত নির্দিষ্ট কোডটি বক্সে লিখে ভেরিফাই করে নিলেই চূড়ান্ত ভোটার তালিকা পেয়ে যাবেন আপনি।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে রাজ্যের মোট ভোটার ৭ কোটি ৫২ লক্ষ ৮ হাজার ৩৭৭ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৮২ লক্ষ ৩৬ হাজার ৫০৭ জন এবং মহিলা ভোটার ৩ কোটি ৬৯ লক্ষ ৭০ হাজার ৭১ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা এই মুহূর্তে ১ হাজার ৭৯৯ জন। এই বছর ১৩ লক্ষ ৩৩ হাজার ২৫১ জন নতুন ভোটার হয়েছেন এই রাজ্যে।

From around the web

Education

Headlines