×

নবম-দশম শ্রেণির কাউন্সেলিংয়ের নির্দেশ হাইকোর্টের, সময়সীমাও বৃদ্ধি হল

 
High Court is displeased with state govt. রাজ্যকে ভর্তসনা হাইকোর্টের।

কলকাতা: বৃহস্পতিবার প্রাথমিকে আরও ৫৯ জন শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি নবম-দশম শ্রেণির শূন্য পদে কাউন্সেলিং-এর নির্দেশও দিলেন তিনি। এই নিয়োগের কাউন্সিলিংয়ের সময়সীমার মেয়াদও বৃদ্ধি করল আদালত। আগামী ৬ জানুয়ারি অর্থাৎ শুক্রবার পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- ফের ১৪ দিনের জেল হেফাজতে অনুব্রত-সায়গল

স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা, নবম-দশম শ্রেণিতে ১৮৩ জনকে অবৈধভাবে নিয়োগ করেছিল। এই ১৮৩ জনের মধ্যে ১০২ জন প্রার্থী কাজে যোগদান করেনি। এদিকে বিচারপতি গঙ্গোপাধ্যায় সেই ১০২ জনকে কাউন্সিলিংয়ের ডাকার নির্দেশ দেন। তবে স্কুল সার্ভিস কমিশন আদালতে জানায়, ১০২ জন প্রার্থীকে ডাকা সম্ভব নয়। তারা ৬৫ জনকে কাউন্সেলিংয়ে ডাকতে পারেন। কারণ হিসেবে স্কুল সার্ভিস কমিশন জানিয়েছে, ওয়েটিং লিস্টে আর কোনও প্রার্থী নেই। যদিও এই ৬৫ জন ছাড়াও অন্য কোনও যোগ্য প্রার্থী আছে কিনা তা আদালত পর্যবেক্ষণ করবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ৬১ জন ‘অবৈধ’ প্রাথমিক শিক্ষকের চাকরি সংক্রান্ত আবেদনের শুনানি ছিল কলকাতা হাই কোর্টে। তাঁদের নথিপত্র খতিয়ে দেখার পর ৫৯ জন প্রার্থীর চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁরা আর স্কুলে যেতে পারবেন না৷ পাশাপাশি তাঁদের বেতন বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক শিক্ষক হিসাবে কর্মরত বাকি ২ আবেদনকারীর মামলা পরে শুনবে আদালত৷

From around the web

Education

Headlines