×

মেধা তালিকায় প্রথম হয়েও মেলেনি ইংরাজি মাধ্যম স্কুলে চাকরি, ব্যবস্থার নির্দেশ হাই কোর্টের

 
হাইকোর্ট

কলকাতা:  ইংরেজি মাধ্যম স্কুলে নবম-দশমে অঙ্কের শিক্ষকের জন্য সুপারিশ করা হয়েছিল৷ কিন্তু নিয়োগ পেলেন বাংলা মাধ্যম স্কুলে৷ এই নিয়োগে আপত্তি জানিয়ে আদালতের দ্বারস্থ হন ওই প্রার্থী। মামলা হলে বিচারপতি অনিরুদ্ধ রায় নির্দেশ দেন, ওই চাকরিপ্রার্থীকে দু-সপ্তাহের মধ্যে চাকরিতে ফিরিয়ে দিতে হবে৷ 

আরও পড়ুন- প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে পর্ষদের নয়া বিজ্ঞপ্তি! সুযোগ আসছে বহু প্রার্থীর সামনে

মামালকারির আইনজীবী আশিসকুমার চৌধুরী জানান, ২০১৬ সালে তাঁর মক্কেল তথাগত বন্দ্যোপাধ্যায় এসএসসির নবম-দশমের পরীক্ষায় মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেছিলেন। তাঁর সামনে ছিল ইংরাজি ও বাংলা দুই মাধ্যমের স্কুলেই চাকরি করার সুযোগ৷ এর পর ইংরেজি মাধ্যম স্কুলের অঙ্কের শিক্ষক পদে তথাগতর নাম নথিভুক্ত করা হয়৷ ২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি তিনি সুপারিশ পত্র হাতে পান। কিন্তু সেখানে দেখেন তাঁকে উত্তর দিনাজপুরের সিট গ্রাম বিদ্যাভবন (উচ্চমাধ্যমিক) স্কুলে নিয়োগ দেওয়া হয়েছে৷ এবং পরবর্তীতে মধ্যশিক্ষা পর্ষদের তৎকালীন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় তথাগতর হাতে নিয়োগ পত্র তুলে দেন। কিন্তু ওই প্রার্থীর অভিযোগ, তিনি সিট গ্রাম বিদ্যাভবনে যোগদান করতে গিয়ে জানতে পারেন সেটি বাংলা মাধ্যম স্কুল। এর পর একাধিক বার স্কুল সার্ভিস কমিশন ও মধ্যশিক্ষা পর্ষদের কাছে আবেদন জানান তিনি। কিন্তু কোনও সুরাহা হয়নি। বাধ্য হয়েই হাই কোর্টের দ্বারস্থ হন তথাগত। 

তথাগতর দাবি, যোগ্য প্রার্থী হওয়ার সত্বেও তিন বছর ধরে তিনি বঞ্চিত। তাঁর পরে নাম থাকা প্রার্থীরা সকলেই নিয়োগ পেয়ে গিয়েছেন। সবপক্ষের কথা শোনার পরই চাকরিপ্রার্থীরা দু’সপ্তাহের মধ্যে চাকরিতে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি অনিরুদ্ধ রায়।

From around the web

Education

Headlines