×

রাজ্যের সব জেলার পুলিশ সুপারদের সতর্ক করল হাইকোর্ট, এল কড়া নির্দেশ

 
হাইকোর্ট

কলকাতা: পশ্চিম মেদিনীপুরের আনন্দপুর থানায় গণধর্ষণের মামলা দায়েরের প্রেক্ষিতে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যের সমস্ত পুলিশ সুপারকে সতর্ক করেছে আদালত। জানান হয়েছে, আদালতের নির্দেশের পরও কর্তব্যে গাফিলতি হলে পুলিশ ডিরেক্টরেট আপনা আপনি বিভাগীয় তদন্ত শুরু করবে। আর কর্তব্যে গাফিলতির জন্য পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারকে সাবধানবাণী দিতে হবে ডিজিকে এবং তার সার্ভিস বুকে তা উল্লেখ করতে হবে। আসলে আনন্দপুর ধর্ষণ মামলায় এসপির কর্তব্যে গাফিলতির কথা উল্লেখ করে কলকাতা হাইকোর্টে রিপোর্ট জমা দেন ডিজি। তারপরই এই কঠোর নির্দেশ দিলেন বিচারপতি রাজশেখর মান্থা।

আরও পড়ুন- অ্যাম্বুলেন্সের ভাড়ার টাকা নেই, মায়ের মৃতদেহ কাঁধে বইল ছেলে, অসহায় স্বামী

তবে এই নির্দেশের পাশাপাশি আরও বেশকিছু নির্দেশ এসেছে হাইকোর্টের পক্ষ থেকে। কার্যত রাজ্যের সব জেলার পুলিশ সুপারদের বিরুদ্ধে কড়াকড়ি করা হয়েছে। জানান হয়েছে, এখন থেকে গুরুতর ফৌজদারি অপরাধের অভিযোগ এলে কোনও রকম দেরি না করে দ্রুত FIR করে তদন্ত শুরু করতে হবে। আর সেক্ষেত্রে গাফিলতি হলে তৎক্ষণাৎ জেলা পুলিশ সুপার বা বিভাগীয় কমিশনারদের বিরুদ্ধে স্বত:প্রণোদিত ভাবে বিভাগীয় তদন্ত শুরু করতে হবে রাজ্যকে। একই সঙ্গে আদালতের এই নির্দেশের কথা বিজ্ঞপ্তি দিয়ে বা নির্দেশ জারি করে সব এসপি'দের জানাতে হবে ডিজিকে বলে নির্দেশ।

আরও বলা হয়েছে, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ রাজ্য মেনে নেওয়ায় তাকে সতর্ক করবে রাজ্য। যদিও আনন্দপুরের ওই ঘটনায় ইতিমধ্যেই আদালতের নির্দেশে ওই থানার ওসি এবং বিভাগীয় ডিএসপির বিরুদ্ধে FIR দায়ের হয়েছে বলে আদালতে জানিয়েছেন রাজ্যের আইনজীবী।

From around the web

Education

Headlines