×

TET: সিলেবাস, মডেল প্রশ্নপত্র-সহ বিস্তারিত গাইডলাইন প্রকাশ

 
চাকরির পরীক্ষা

কলকাতা: টেটের ইতিহাসে এই প্রথমবার। সিলেবাস, মডেল প্রশ্নপত্র-সহ বিস্তারিত গাইডলাইন প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কোন পাঠ্যক্রমে পরীক্ষা হবে, কেমন প্রশ্ন হবে, সব নিয়েই তথ্য রয়েছে এই গাইডলাইনে। পূর্ণ স্বচ্ছতার সঙ্গে যাতে এই পরীক্ষা করানো সম্ভব হয় তার জন্যই এই বেনজির উদ্যোগ নেওয়া হয়েছে বলে পর্ষদের তরফে জানান হয়েছে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের গর্বের জায়গাটা ফিরিয়ে আনতে হবে: বিচারপতি গঙ্গোপাধ্যায়

আগামী ১১ ডিসেম্বর রাজ্যে টেট এবং বেলা ১২টা থেকে আড়াই ঘণ্টা পরীক্ষা হবে। তবে পরীক্ষার্থীদের দু'ঘন্টা আগে রিপোর্ট করতে হবে পরীক্ষা কেন্দ্রে। পরীক্ষা নিয়ে পর্ষদ জানিয়েছে, মোট ১৫০ নম্বরে পরীক্ষা হবে এবং তা হবে এমসিকিউ পদ্ধতিতে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। প্রতিটি প্রশ্নের জন্য থাকবে চারটি করে বিকল্প উত্তর। মোট পাঁচটি বিষয়ের উপর ১৫০টি প্রশ্ন থাকবে। এছাড়াও জানান হয়েছে, বাংলা, হিন্দি, উড়িয়া সহ একাধিক ভাষা থেকে প্রশ্ন থাকবে ৩০ টি করে। প্রতিটি বিষয়ের বিস্তারিত পাঠ্যক্রমও দেওয়া হয়েছে গাইডলাইনে।

বড় বিষয় হল, কোনও প্রশ্নের ভুল উত্তর দিলে নম্বর কাটা হবে না। স্পষ্ট জানিয়ে দিয়েছে পর্ষদ। এদিকে, বাংলা এবং ইংরেজি, এই দু’টি ভাষায় হবে প্রশ্নপত্র। আর পরীক্ষায় ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পাওয়া প্রার্থীদের টেট উত্তীর্ণ বলে বিবেচিত করা হবে। আগেই পর্ষদ জানিয়েছিল, টেট উত্তীর্ণ সার্টিফিকেটের লাইফটাইম বৈধতা থাকবে। আর একবার নয়, টেটে বসা যাবে একাধিকবার। জানা গিয়েছে, টেট পরীক্ষার জন্য আবেদনকারীর সংখ্যা হয়েছে ৬ লক্ষ ৯০ হাজার। 

From around the web

Education

Headlines