×

ফের বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত,ভঙ্গ হবে শীতের আমেজ?  যা জানাচ্ছে হাওয়া অফিস

 
ঘূর্ণিঝড় দাপট না দেখালেও প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে অন্ধ্রপ্রদেশ

কলকাতা:  দিন কয়েক আগেই বাংলাদেশ উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় সিত্রাং। সুপার সাইক্লোনের ধাক্কা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছিল বাংলা৷ কিন্তু, ফের বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের ভ্রুকুটি। এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গেও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই ঘূর্ণাবর্তের জেরে সৃষ্ট নিম্নচাপ শক্তি বাড়ালে এ রাজ্যে তাপমাত্রার পরিবর্তন ঘটার সম্ভাবনা রয়েছে। তবে আপাতত বাংলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন- আন্দোলনের মঞ্চ থেকেই পেল ‘নতুন জীবন’, বিয়ের পিড়িতে খুকুমণি-মিঠুন

শীত না পড়লেও, রাজ্যজুড়ে বেশ শীত শীত আমেজ৷ বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হলে চলতি সপ্তাহের শেষে কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ জানা গিয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত ক্রমেই শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হবে। শ্রীলঙ্কা উপকূলের কাছে পৌঁছেতা আরও শক্তি বাড়াবে৷ এর জেরে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরী উপকূলের মধ্যে দিয়েই এই নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

তবে এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। পশ্চিমবঙ্গের উপরেও এর তেমন প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে৷। তবে দক্ষিণের এই নিম্নচাপ যদি শক্তিশালী হয়, তবে বাংলায় তাপমাত্রার কিছুটা পরিবর্তন ঘটতে পারে৷  চলতি সপ্তাহের শেষে কলকাতায় বৃষ্টির পূর্বাভাসও জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতেই মূলত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ 

From around the web

Education

Headlines