Aajbikel

'সমব্যথী' প্রকল্পে ৬০ কোটি বরাদ্দ, এতদিনে খরচ ৩০ কোটির বেশি

 | 
nabanna

কলকাতা: দরিদ্র পরিবারে কারও মৃত্যু হলে শোক ছাপিয়ে ধরা দেয় অর্থিক পরিস্থিতি৷ সৎকার থেকে আদ্যশ্রাদ্ধ, কোত্থেকে হবে আসবে টাকা? এই কথা ভেবেই রাজ্য সরকার চালু করেছিল 'সমব্যথী' প্রকল্প। মৃতদেহ সৎকারের জন্য হাতে-হাতে দু’হাজার টাকা তুলে দেওয়ার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পেই আগামী অর্থ বছরের জন্য ৬০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এমনটা জানান হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

আরও পড়ুন- নিয়োগ ইস্যুতে মিছিলের অনুমতি শেষমেষ মিলল, তবে মানতে হবে আদালতের শর্ত 

শনিবার পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার জানিয়েছেন, চলতি অর্থ বছরের গত ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পে সুবিধা দেওয়ার জন্য পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দফতর থেকে বিভিন্ন জেলা প্রশাসনকে মোট ৩৮ কোটি ৭৬ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। তার মধ্যে ১ লক্ষ ৫৪ হাজার ১৫১ জন মৃত ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করতে ৩০ কোটি ৮৩ লক্ষ টাকা ব্যয় হয়েছে। প্রসঙ্গত, ২০১৬ সালের নভেম্বর মাস থেকে এই প্রকল্প চালু আছে রাজ্যে। 

এই সমব্যথী প্রকল্পের আওতায় মৃত্যুর পর শবদেহ সৎকার, শেষকৃত্য বা অন্যান্য রীতিনীতি অথবা কবর দেওয়ার খরচের জন্য এককালীন দু'হাজার টাকা অনুদান পাওয়া যায় রাজ্য সরকারের কাছ থেকে। এই মৃত ব্যক্তির খুব কাছের কোনও আত্মীয়কে প্রদান করা হয়। তবে সকলেই যে এই প্রকল্পের সাহায্য পাবেন এমনটা নয়। এই এককালীন টাকা পেতে গেলে মৃত ব্যক্তির পরিবারকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। এছাড়া আর্থিক দিক থেকে অনগ্রসর ব্যক্তিদের জন্যই এই প্রকল্প। 
 

Around The Web

Trending News

You May like