×

রাজ্য সম্পূর্ণ ব্যর্থ! ডেঙ্গি নিয়ে এবার জনস্বার্থ মামলা

 
হাইকোর্ট

কলকাতা: বিগত কয়েক সপ্তাহ ধরে লাগাতার সংক্রমণ বাড়ছিল ডেঙ্গির। মৃত্যুও হয়েছে একাধিক। স্বাভাবিকভাবেই বঙ্গের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ বহাল। বিজেপি সহ বিরোধী দলগুলি আগে থেকেই এই নিয়ে নিশানা করছে রাজ্য সরকারকে। তারা দাবি করেছে, সরকার ডেঙ্গি রুখতে তো ব্যর্থ হয়েছেই, তথ্যও গোপন করছে। এবার এই ইস্যুর জল গড়াল কলকাতা হাইকোর্ট পর্যন্ত। আদালতে রাজ্যের ডেঙ্গি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নেতৃত্বাধীন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

আরও পড়ুন- শীতের পথে ‘ভিলেন’ নিম্নচাপ, কলকাতায় জাঁকিয়ে শীত কবে? কী বলছে হাওয়া অফিস

শহর কলকাতার এক নামী চিকিৎসক এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তিনি দাবি করে বলেছেন, রাজ্য সরকার ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ। কলকাতা পুরসভা সহ অন্যান্য পুরসভা তো বটেই, পঞ্চায়েতগুলিও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না। তাই গোটা পরিস্থিতি বাগে আনতে মেডিক্যাল কমিশন ও মনিটারিং সেল গঠনের পরামর্শ দিয়েছেন তিনি। একই সঙ্গে ডেঙ্গিতে মৃতদের পরিবারকে যাতে আর্থিক সাহায্য দেওয়া হয় সেই দিকেও নজর দেওয়ার আর্জি জানান হয়েছে তাঁর তরফে। শুধু এখানেই থেমে থাকেননি তিনি। মামলাকারীর আরও অভিযোগ, রাজ্যের হাসপাতালগুলিতে প্লেটলেটের অভাব রয়েছে। তাই এ বিষয়ে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ প্রয়োজন।

এদিকে বুধবারই বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যে ডেঙ্গিতে ১১ জন মারা গিয়েছে। এদের মধ্যে ছয় জনের সরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে এবং পাঁচ জনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে। কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, শিলিগুড়ি, হুগলিতে সবথেকে বেশি বাড়বাড়ন্ত হয়েছে ডেঙ্গির। এছাড়াও তিনি জানান, এখন ডেঙ্গি নিয়ন্ত্রণে এসে গিয়েছে। ঠান্ডা পড়ার পর আরও কমে যাবে সংক্রমণ। 

From around the web

Education

Headlines