×

প্রকল্প চলবেই! 'দুয়ারে রেশন' নিয়ে ডিলারদের কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

 
mama_naba

কলকাতা: কোনও আপত্তির কাছে বা গায়ের জোরের কাছে মাথা নথ নয়, রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চলবে। বৃহস্পতিবার এই কথা স্পষ্টভাবেই জানিয়ে দিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বিধানসভায় এই প্রকল্প নিয়ে মুখ খোলেন তিনি এবং সেখান থেকে রেশন ডিলারদের উদ্দেশে কার্যত কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর সাফ কথা, যতদূর পর্যন্ত যেতে হয় তারা যাবেন, কিন্তু এই প্রকল্প চলবেই।

আরও পড়ুন- রেকর্ড পারদ পতন কলকাতায়! সপ্তাহান্তে জাঁকিয়ে শীত গোটা বাংলায়, বলছে হাওয়া অফিস

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ভোটে জিতে আসার পর সেই কথা রাখেন তিনি এবং এই প্রকল্পের কাজ শুরু করার কথা ঘোষণা হয়। কিন্তু প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করে আসছে রেশন ডিলারদের একটা অংশ। সরকারের এই প্রকল্প সাংবিধানিক নয় বলেই দাবি তাদের। বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থও হয় তারা। আদালতও এই প্রকল্পকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছে। কিন্তু রাজ্য সরকার থেমে থাকতে রাজি নয়। কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। এই আবহেই এদিন বিধানসভা থেকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

'দুয়ারে রেশন' প্রকল্পের রেশন ডিলাররা সামগ্রী নিয়ে একটি পাড়া বা অঞ্চলের নির্দিষ্ট এলাকায় পৌঁছে যাবেন এবং সেখান থেকেই বিলি করা হবে রেশন৷ এমনই ছিল এই প্রকল্পের নিয়ম। কিন্তু রেশন ডিলারদের একাংশ তা মানতে চাননি। যদিও মমতার স্পষ্ট কথা, একা খাব, আর কাউকে খেতে দেব না, এমনটা হবে না।

From around the web

Education

Headlines