×

সঞ্চয়ের সিদ্ধান্ত নিতে ভরসা স্বামীরাই, কিন্তু পুরুষদের আস্থা কার উপর? সমীক্ষায় চাঞ্চল্য

 
সঞ্চয়

কলকাতা:  নতুন বছরের শুরু৷ নতুন শপথ নিয়ে, নতুন উদ্যমে এগিয়ে চলার পালা৷ জীবন ধারণের জন্য সারা বছর ধরে যেমন কাজ করতে হবে, তেমনই ভাবতে হবে সঞ্চয়ের কথাও। কোথায় কোথায় টাকা জমা করলে কর ছাড় মিলবে, সেই খোঁজ খবরও নিয়ে রাখতে হবে আগেভাগে৷ তবে কিছু মানুষ আছেন যাঁদের কাছে সঞ্চয় একটা ‘বাতিক’৷ ফলে তাঁরা আয়করের তোয়াক্কা করেন না। বরং সারা বছরই সঞ্চয়ের ফন্দিফিকির খোঁজেন, যাতে বাড়তি দু’পয়সা পকেটে আসে। সাধারণ মানুষের সঞ্চয়ের এই প্রবণতার উপরে একটি সমীক্ষা সামনে এসেছে। তাতেই উঠে এসেছে মজাদার সব তথ্য। 

আরও পড়ুন- অ্যাম্বুলেন্সের ভাড়ার টাকা নেই, মায়ের মৃতদেহ কাঁধে বইল ছেলে, অসহায় স্বামী


সমীক্ষায় দেখা গিয়েছে, কোথায় টাকা রাখলে মোটা অঙ্কের লাভ মিলবে, তার খোঁজ খবর নেওয়া থেকে সঞ্চয়, যাবতীয় সিদ্ধান্ত নিজেরাই নিয়ে থাকেন পুরুষরা। এদিকে, কর্মরত মহিলারা যতই স্বাধীনচেতা হন না কেন, কোথায় কী ভাবে সঞ্চয় করবেন, সে সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার আত্মবিশ্বাস বড়ই নড়বড়ে তাঁদের৷ এ ক্ষেত্রে তাঁরা সবচেয়ে বেশি নির্ভরশীল স্বামীদের উপরেই৷ অন্তত তেমনই বলছে সমীক্ষা। কিন্তু, কোনও সিদ্ধান্ত নিতে হলে পুরুষরা সবচেয়ে বেশি ভরসা করে কাকে? সঞ্চয় নিয়ে কোনও দ্বিধা বা দ্বন্দ্ব তৈরি হলে পুরুষরা কিন্তু স্ত্রীর পরামর্শ নেন না৷ বলা ভালো তাঁদের কথা ধর্তব্যের মধ্যেই আনেন না। বরং এই বিষয়ে তাঁদের নির্ভরতার ঠিকানা বাবা!

বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নির্ভরতার কথা না হয় বোঝা গেল৷ কিন্তু রোজগার করলে, তার কিছুটা অংশ যে সঞ্চয় করতেই হয়, সেই পাঠটুকু সবার আগে কে দেয়? পুরুষরা বলছেন, তাঁরা নাকি কারও থেকে সঞ্চয়ের পাঠ নেন না৷ রোজগার করতে নেমে নিজেরাই বুঝে যান, বাঁচতে গেলে টাকা জমাতেই হবে। আর মেয়েরা? সমীক্ষায় ২১ শতাংশ মেয়েই স্বীকার করে নিয়েছেন, বাবা নন, সঞ্চয়ের পাঠ তাঁরা প্রথম পেয়েছেন বরের কাছ থেকেই! তবে ১০ শতাংশ নারী জানিয়েছেন, তাঁদের বাবারা অল্প-বিস্তর সঞ্চয়ের পরামর্শ দিয়েছেন। 


এ প্রজন্মের রোজগেরে নারী-পুরুষের কথা না হয় হল। কিন্তু পরবর্তী প্রজন্মকে টাকা সঞ্চয়ের গুরুত্ব বোঝাবেন কে? ৭০ শতাংশ নারী এবং পুরুষই জানিয়েছেন, তাঁরা উভয়েই সন্তানদের সঞ্চয়ের পরামর্শ দেবেন৷ তবে আলাদা আলাদাভাবে। ৪১ শতাংশ বাবা-মা আবার মনে করেন,  সন্তান ছেলে না মেয়ে, তার উপর নির্ভর করে বদলে যাবে সঞ্চয়ের পাঠ৷ অর্থাৎ টাকা জমানোর ক্ষেত্রেও প্রকট লিঙ্গবৈষম্য! অন্তত সমীক্ষা এমনটাই বলছে৷ 

From around the web

Education

Headlines