×

ডিএ নিয়ে বিচারপতির মন্তব্যে না-খুশ ফিরহাদ, রেশন ডিলারদেরও নিশানা

 
firhad

কলকাতা: ডিএ ইস্যু নিয়ে একদিকে যেমন চাপ বাড়ছে রাজ্য সরকারের, ঠিক তেমনই আবার দুয়ারে রেশন প্রকল্প নিয়েও স্বস্তি নেই নবান্নের। দুই ক্ষেত্রেই আদালতের ভূমিকা সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এদিকে আবার বুধবার ডিএ আন্দোলনকারীদের ওপর পুলিশি 'অত্যাচারের' অভিযোগ উঠেছে। সেই নিয়ে মুখ খুলেছেন খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর মন্তব্যের প্রেক্ষিতেই এবার মুখ খুললেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন- রেকর্ড পারদ পতন কলকাতায়! সপ্তাহান্তে জাঁকিয়ে শীত গোটা বাংলায়, বলছে হাওয়া অফিস

ডিএ ইস্যুতে যে ঘটনা ঘটেছে তার প্রেক্ষিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য ছিল, কলকাতা হাইকোর্টের কয়েক জন কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলেই শুনেছেন তিনি। আজ তাদের নিম্ন আদালতে পেশ করা হবে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। এবার এই মন্তব্যের কার্যত পাল্টা দিয়ে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, ডিএ নিয়ে বিচারপতির একটা স্তর আছে। নিরপেক্ষ এবং সামঞ্জস্য থাকা দরকার। তিনি পরোক্ষে হয়তো এটাই বোঝাতে চাইলেন যে, বিচারপতি নিরপেক্ষভাবে বিষয়টি পর্যালোচনা করছেন না, এমনটাই ধারণা বিশেষজ্ঞ মহলের।

এদিকে, সরকারের দুয়ার রেশন প্রকল্প নিয়ে বিরোধিতা করে আসছে রেশন ডিলারদের একটা অংশ। সরকারের এই প্রকল্প সাংবিধানিক নয় বলেই দাবি তাদের। বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থও হয় তারা। আদালতও এই প্রকল্পকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছে। এই ইস্যুতে মন্ত্রী ফিরহাদ বলেন, আদালতে একের পর এক মামলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একের পর এক সিদ্ধান্ত নিচ্ছেন আর কিছু মানুষ আদালতে পৌঁছে যাচ্ছে। তাঁর খোঁচা, বামপন্থীদের অনুপ্রেরণায় কিছু কিছু রেশন ডিলাররা দুয়ারে রেশন প্রকল্প আটকে রাখতে চাইছে। তবে আগামী দিনে তাঁরা বিশেষ কোনও সুবিধা করতে পারবে না। এদিনই অবশ্য মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দিয়েছেন, কোনও আপত্তির কাছে বা গায়ের জোরের কাছে মাথা নথ নয়, রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চলবে।

From around the web

Education

Headlines